আজ শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

করোনার বিরুদ্ধে লড়াইয়ে খুব কম দেশই ‘এ-গ্রেড’ পাবে- বিল গেটস

প্রকাশিতঃ ৮:৫৯ অপরাহ্ণ | এপ্রিল ১২, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৮৫ বার

করোনার বিরুদ্ধে লড়াইয়ে

ডেস্ক রিপোর্টঃ করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য খুব কম সংখ্যক দেশই ‘এ-গ্রেড’ পাবে। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে এ কথা বলেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। এক্সক্লুসিভ ওই সাক্ষাতকারে তিনি বলেছেন, এই মহামারির প্রেক্ষিতে বিনিয়োগে ঘাটতি ছিল। প্রস্তুতি ছিল না। এ কারণে আমরা এখন বসবাস করছি একটি অরক্ষিত অবস্থায়। বিল গেটস বলেন, আমি এবং অন্য সূত্রগুলো বেশ কিছু সময় ধরে যা বলে আসছি তা হলো সারাবিশ্ব এ যাবতকালে যত কঠিন অবস্থার মুখোমুখি হয়েছে তার মধ্যে এবার ভয়াবহ মন্দার মুখোমুখি হবে বিশ্ব। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিকেলের এক আর্টিকেল অনুযায়ী বিল গেটস ওই সাক্ষাতকারে বলেন, আমাদেরকে পিছন ফিরে তাকাতে হবে। দেখতে হবে আমরা এ খাতে অনেক বিনিয়োগ করেছি কিনা।
যাতে আমরা দ্রুত রোগ শনাক্ত করতে, ওষুধ বাজারে আনতে এবং টীকা উদ্ভাবন করতে পারি। কিন্তু আমরা উচিত বিনিয়োগ করিনি। আমার লক্ষ্য ছিল এটা করা। আমরা সিইপিআই স্থাপন করেছি, যা কিছু টীকার প্লাটফরম তৈরি করেছে। আমরা যা করতে পেরেছি তা শতকরা ৫ ভাগের বেশি নয়। এর মধ্যে এই ভাইরাস কয়েক মাসের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। এ অবস্থায় প্রশ্ন রেখে বিল গেটস বলেন, পরীক্ষা ব্যবস্থা কি প্রস্তুত ছিল? কোনো দেশ কি তার আইসিইউ এবং ভেন্টিলেশন বাড়ানো কথা ভেবেছিল? এসব নিয়ে কথা বলার জন্য সময় থাকবে। খুব কম সংখ্যক দু’একটি দেশ এক্ষেত্রে এ-গ্রেড পাবে। আমরা যে অবস্থায় আছি, এমন অবস্থার চর্চা আমাদের নেই। স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থারও একই দশা। আমরা আমাদেরকে একটি অরক্ষিত অবস্থায় দেখতে পাচ্ছি।

Shares