আজ শনিবার , ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

রিফাত হত্যা রায় ৩০ সেপ্টেম্বর ! মিন্নির সাজা হবে কি? টাংগাইল সদরের (বুরো এনজিও) কর্মকর্তা খুন। মতলব উত্তরে আধুনিক প্রযুক্তিতে বীজ উৎপাদন সংরক্ষনে মাঠ দিবস অনুষ্টিত টাংগাইলে জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান লিটন কে কুপিয়ে হত্যা চেস্টা। টাংগাইলে চতুর্থ শ্রেণির (১০) এক শিশুকে ধর্ষণের পর হত্যা। রাঙ্গাবালীতে বিয়ের প্রতিশ্রæতিতে প্রতারণার অভিযোগ, চারজনের বিরুদ্ধে মামলা হালুয়াঘাটে বিজিবি’র পিটুনিতে আহত-১ প্রশ্নবিদ্ধ টি.এইচ.ও ডা. সোহেলী শারমিন! কোটি টাকার দূর্ণীতির নেপথ্যে–? হালুয়াঘাটে নারী সোর্স সুমিসহ ৬ জনের বিরুদ্ধে চাঁদাবাজীর অভিযোগ বাউফলে এক ব্যক্তির চোখ উৎপাটন হালুয়াঘাটে সুমী’র অপকর্ম ফাঁস! প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ ২৪ ঘণ্টায় আরো ৪১ জনের মৃত্যু, শনাক্ত ১৮২৭ রূপগঞ্জ প্রেসক্লাবের স্বঘোষিত সভাপতির হুমকিতে ৫ সাংবাদিক এলাকাছাড়া করোনায় আরও ৩৬ জনের মৃত্যু মসজিদে এসি বিস্ফোরণে মৃত বেড়ে ২৮

করোনার বিরুদ্ধে লড়াইয়ে খুব কম দেশই ‘এ-গ্রেড’ পাবে- বিল গেটস

প্রকাশিতঃ ৮:৫৯ অপরাহ্ণ | এপ্রিল ১২, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৬৮ বার

করোনার বিরুদ্ধে লড়াইয়ে

ডেস্ক রিপোর্টঃ করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য খুব কম সংখ্যক দেশই ‘এ-গ্রেড’ পাবে। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে এ কথা বলেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। এক্সক্লুসিভ ওই সাক্ষাতকারে তিনি বলেছেন, এই মহামারির প্রেক্ষিতে বিনিয়োগে ঘাটতি ছিল। প্রস্তুতি ছিল না। এ কারণে আমরা এখন বসবাস করছি একটি অরক্ষিত অবস্থায়। বিল গেটস বলেন, আমি এবং অন্য সূত্রগুলো বেশ কিছু সময় ধরে যা বলে আসছি তা হলো সারাবিশ্ব এ যাবতকালে যত কঠিন অবস্থার মুখোমুখি হয়েছে তার মধ্যে এবার ভয়াবহ মন্দার মুখোমুখি হবে বিশ্ব। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিকেলের এক আর্টিকেল অনুযায়ী বিল গেটস ওই সাক্ষাতকারে বলেন, আমাদেরকে পিছন ফিরে তাকাতে হবে। দেখতে হবে আমরা এ খাতে অনেক বিনিয়োগ করেছি কিনা।
যাতে আমরা দ্রুত রোগ শনাক্ত করতে, ওষুধ বাজারে আনতে এবং টীকা উদ্ভাবন করতে পারি। কিন্তু আমরা উচিত বিনিয়োগ করিনি। আমার লক্ষ্য ছিল এটা করা। আমরা সিইপিআই স্থাপন করেছি, যা কিছু টীকার প্লাটফরম তৈরি করেছে। আমরা যা করতে পেরেছি তা শতকরা ৫ ভাগের বেশি নয়। এর মধ্যে এই ভাইরাস কয়েক মাসের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। এ অবস্থায় প্রশ্ন রেখে বিল গেটস বলেন, পরীক্ষা ব্যবস্থা কি প্রস্তুত ছিল? কোনো দেশ কি তার আইসিইউ এবং ভেন্টিলেশন বাড়ানো কথা ভেবেছিল? এসব নিয়ে কথা বলার জন্য সময় থাকবে। খুব কম সংখ্যক দু’একটি দেশ এক্ষেত্রে এ-গ্রেড পাবে। আমরা যে অবস্থায় আছি, এমন অবস্থার চর্চা আমাদের নেই। স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থারও একই দশা। আমরা আমাদেরকে একটি অরক্ষিত অবস্থায় দেখতে পাচ্ছি।

Shares