আজ মঙ্গলবার , ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

বিচারপতি টি.এইচ.খান আর নেই হালুয়াঘাটের যুবককে পিটিয়ে হত্যা হালুয়াঘাটের যুবককে পিটিয়ে হত্যা হালুয়াঘাটে দুই গারো তরুণীকে দলবেঁধে ধর্ষণ, গ্রেপ্তার-৫ বাউফলে নৌকার মাঝি হলেন বর্তমান মেয়র জুয়েল কেন্দুয়ায় মৃত ব্যক্তি ভেঙ্গেছে নৌকা প্রার্থীর বাড়ীঘর ওসি শাহিনুজ্জামান’র শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হালুয়াঘাটে প্রতিবেশীকে ফাঁসাতে শশুরকে জবাই জামাতার! রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা বাউফলে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত হালুয়াঘাটে ঐতিহাসিক তেলিখালী যুদ্ধ দিবস উদযাপন বাউফলে যুবদলের ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পলিত নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন

করোনার বিরুদ্ধে লড়াইয়ে খুব কম দেশই ‘এ-গ্রেড’ পাবে- বিল গেটস

প্রকাশিতঃ ৮:৫৯ অপরাহ্ণ | এপ্রিল ১২, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৪৩ বার

করোনার বিরুদ্ধে লড়াইয়ে

ডেস্ক রিপোর্টঃ করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য খুব কম সংখ্যক দেশই ‘এ-গ্রেড’ পাবে। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে এ কথা বলেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। এক্সক্লুসিভ ওই সাক্ষাতকারে তিনি বলেছেন, এই মহামারির প্রেক্ষিতে বিনিয়োগে ঘাটতি ছিল। প্রস্তুতি ছিল না। এ কারণে আমরা এখন বসবাস করছি একটি অরক্ষিত অবস্থায়। বিল গেটস বলেন, আমি এবং অন্য সূত্রগুলো বেশ কিছু সময় ধরে যা বলে আসছি তা হলো সারাবিশ্ব এ যাবতকালে যত কঠিন অবস্থার মুখোমুখি হয়েছে তার মধ্যে এবার ভয়াবহ মন্দার মুখোমুখি হবে বিশ্ব। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিকেলের এক আর্টিকেল অনুযায়ী বিল গেটস ওই সাক্ষাতকারে বলেন, আমাদেরকে পিছন ফিরে তাকাতে হবে। দেখতে হবে আমরা এ খাতে অনেক বিনিয়োগ করেছি কিনা।
যাতে আমরা দ্রুত রোগ শনাক্ত করতে, ওষুধ বাজারে আনতে এবং টীকা উদ্ভাবন করতে পারি। কিন্তু আমরা উচিত বিনিয়োগ করিনি। আমার লক্ষ্য ছিল এটা করা। আমরা সিইপিআই স্থাপন করেছি, যা কিছু টীকার প্লাটফরম তৈরি করেছে। আমরা যা করতে পেরেছি তা শতকরা ৫ ভাগের বেশি নয়। এর মধ্যে এই ভাইরাস কয়েক মাসের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। এ অবস্থায় প্রশ্ন রেখে বিল গেটস বলেন, পরীক্ষা ব্যবস্থা কি প্রস্তুত ছিল? কোনো দেশ কি তার আইসিইউ এবং ভেন্টিলেশন বাড়ানো কথা ভেবেছিল? এসব নিয়ে কথা বলার জন্য সময় থাকবে। খুব কম সংখ্যক দু’একটি দেশ এক্ষেত্রে এ-গ্রেড পাবে। আমরা যে অবস্থায় আছি, এমন অবস্থার চর্চা আমাদের নেই। স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থারও একই দশা। আমরা আমাদেরকে একটি অরক্ষিত অবস্থায় দেখতে পাচ্ছি।

Shares