আজ শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

পুজোর দিনে ডিমের স্বাদে মুখবদল

প্রকাশিতঃ ৮:০২ অপরাহ্ণ | অক্টোবর ০৩, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৮৬৮ বার

অনলাইন ডেস্কঃ ব্রেকফাস্ট থেকে লাঞ্চ কিংবা ডিনার, যে কোনও সময়েই হিট উপকরণ, ডিম। এ খাবার যেমন পকেটসই, তেমনই খাদ্যগুণে ভরপুর।

একঘেয়ে অমলেট বা কষা ডিম ছেড়ে নতুন রেসিপি মন টানলেও সময় সায় দিচ্ছে না? তাতে কী! সময় আর স্বাদের মেলবন্ধনে তাই আজ আপনাদের জন্য রইল ডিমের দু’টি চটজলদি রেসিপি।

এমন কিছু উপকরণ দিয়ে ডিমের এই রান্না, যা সহজেই মেলে। আবার রাঁধতে সময়ও কম লাগে। ডিম কিন্তু এমনিতেও প্রায় সকলের ভাল লাগে। একটু অন্যরকম রান্নায় তাই সহজেই বাজিমাত করা সম্ভব। দেখে নিন কী ভাবে তৈরি করবেন এমন রান্না।

ইলিশ ভাপা তো বাঙালির ঘরে ঘরে জনপ্রিয়। তাহলে সেই সরষে ভাপার অতুলনীয় স্বাদকে স্বাগত জানান ডিমের জগতেও। শিখে নিন ডিম ভাপার চটজলদি রেসিপি।

আরও পড়ুন: মাইক্রো আভেন আছে বাড়িতে? অথচ এগুলো রান্নাই করেননি!

আরও পড়ুন: মাইক্রো আভেনে এই সব রান্না করে দেখেছেন কখনও? না করলে এই পুজোয় ট্রাই করুন

ডিম ভাপা

উপকরণ:

সিদ্ধ করা ডিম: ৪টে

নারকেল কোরা: ৩ টেবিল চামচ

ফেটানো টক দই: ৩ টেবিল চামচ

সর্ষে বাটা: দেড় টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১/২ চা চামচ

স্লাইস করা টম্যাটো (ছোট): ১টি

চেরা কাঁচালঙ্কা: ৩টি

ধনেপাতা কুচি: ১ চা চা্মচ

সরষের তেল: ৩ টেবিল চামচ

নুন: স্বাদমতো

চিনি: ১ চা চামচ

প্রণালী

ধনেপাতা, চেরা কাঁচালঙ্কা বাদে সব উপকরণ একটি বাটিতে ভাল করে মিশিয়ে নিন। সিদ্ধ ডিমগুলি ছুরি দিয়ে একটু করে চিরে দিন। একটি কড়াইতে মশলা-সমেত ডিম ও ১৪ কাপ জল দিয়ে, ঢাকা দিয়ে রান্না করুন মাঝারি আঁচে। যখন দেখবেন বেশ মাখা মাখা হয়ে এসেছে তখন চেরা কাঁচালঙ্কা, ধনেপাতা ও আরও ১ টেবিল চামচ সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতে এই ডিম দারুণ লাগে।

ডিম কষাতে অরুচি? উপকরণে অল্প রদবদল ঘটিয়েই কিন্তু পেয়ে যাবেন নতুন স্বাদের সন্ধান। দেখে নিন নতুন রূপে এগ মশালার রেসিপি।

আরও পড়ুন: বাড়ির হেঁশেলেই তৈরি হোক রেস্তরাঁর খানা

এগ মশালা

উপকরণ:

সিদ্ধ ডিম: ৪টি

পিঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

র‌সুন বাটা: ১ চা চামচ

টম্যাটো পিউরি:১/২ কাপ

কসুরি মেথি: ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ১/২ চা চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

মটরশুঁটি: ১/২ কাপ

কাজু বাটা: ১ চা চামচ

ফ্রেশ ক্রিম: ১/২ কাপ

ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ

সাদা তেল: ২ টেবিল চামচ

মাখন: ১ টেবিল চামচ

চিনি: ১/২ চা চামচ

নুন: স্বাদমতো

প্রণালী

একটি নন স্টিক প্যানে, তেল ও মাখন গরম করুন। সেদ্ধ ডিম হালকা করে নুন ও হলুদ মাখিয়ে অর্ধেক করে কেটে নিন। তেলে ডিমগুলো হালকা করে সাঁতলে নিয়ে সরিয়ে রাখুন। ওই তেলেই পিঁয়াজ ও রসুন বাটা দিয়ে কষতে থাকুন। এরপর একে একে টম্যাটো পিউরি, গরম মশলা, কসুরি মেথি, লঙ্কা গুঁড়ো, মটরশুঁটি, কাঁচালঙ্কা বাটা স্বাদমতো নুন আর চিনি দিয়ে আরও কিছুক্ষণ কষুন।তত ক্ষণই কষুন, যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ছে। মাঝে মাঝে একটু জলের ছিটে দিন যাতে মশলা না পুড়ে যায়। এবার ভেজে রাখা ডিমগুলি কষানো মশলার মধ্যে সাজিয়ে দিন। এরপর ফ্রেশ ক্রিম, কাজুবাটা এবং ধনেপাতা কুচিও দিন। ডিমের সঙ্গে মশলা বেশ মাখো মাখো হয়ে এলে সার্ভিং ডিশে ঢেলে নিন।

পরোটা অথবা পোলাওয়ের সাথে এই রেসিপি বেশ লাগবে। ইচ্ছে হলে খেতে দেওয়ার সময় গরম গ্রেভির উপর ১ চামচ মাখনও দিয়ে দিতে পারেন।

Shares