আজ রবিবার , ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ |

শিরোনাম

এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ ৯৮ দিন কারাভোগের পর নিজ এলাকায় বিএনপি নেতা প্রিন্সকে সংবর্ধনা

বিদ্যুৎ ও তেলের বিকল্পে সৌর সেচ পাম্প চালু করছে ফ্রেন্ডশিপ

প্রকাশিতঃ ৪:০১ অপরাহ্ণ | ডিসেম্বর ২০, ২০২২ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৮১ বার

নিজস্ব প্রতিবেদকঃ কৃষিকাজে সেচের জন্য সৌর বিদ্যুৎ পাম্প প্রতিষ্ঠা করছে দেশের অন্যতম সামাজিক সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। ময়মনসিংহের হালুয়াঘাটে গাজীর ভিটা ইউনিয়নের চর বাঙালিয়া গ্রামে স্থাপন করা হচ্ছে এই সৌর বিদ্যুৎ পাম্প। স্থানীয় পিছিয়ে পড়া জনগোষ্ঠির সহযোগিতায় এ ধরণের পাম্প সরবরাহ করছে অস্ট্রেলিয়া ভিত্তিক অবকাঠামো নির্মান পরামর্শক ফার্ম ‘এসএমইসি ইন্টারন্যাশনাল লিঃ’। এ উপলক্ষ্যে রাজধানীতে পরামর্শক ফার্মটির গুলশান অফিসে আয়োজন করা হয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ফ্রেন্ডাশিপের জেষ্ঠ পরিচালক এবং লিগ্যাল ও অর্থ বিভাগ প্রধান মুহাম্মদ শামীম রেজা এবং এসএমইসি’র কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ মাসুদুর রহমান, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সোলার পাম্প উদ্যোক্তারা জানান, ১৬ কিলোওয়াট সৌর প্যানেলে চলবে ১০ কিলোওয়াট পাম্প, যার ক্ষমতা ১৩ হর্সপাওয়ার। পাম্পের প্রতি মিনিটে সর্বোচ্চ পানি উত্তোলন ক্ষমতা ২০০০ লিটার। প্রতিদিন ৯০ বিঘা ধান ক্ষেত অথবা ১২০ বিঘা সব্জি ক্ষেতে সেচের পানি সরবরাহ করা যাবে এ পাম্পের মাধ্যমে। প্রায় ১২০ জন কৃষকের মাধ্যমে সৌর পাম্পের প্রত্যক্ষ সুবিধা পাবেন স্থানীয় ১০০০ এর বেশি বাসিন্দা।

গারো নৃতাত্বিক জনগোষ্ঠি অধ্যুষিত ময়মনসিংহের সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাট গাজীর ভিটা ইউনিয়নের সুবিধা বঞ্চিত গ্রাম চর বাঙালিয়ার প্রধান ফসল ধান, ভুট্টা, গম, পাট, আলু, সরিষা এবং শাক-সবিব্জ। এখানকার ফসলের সেচ কাজে বিদ্যুৎ বা ডিজেল চালিত পাম্পে প্রতি বিঘায় খরচ পড়ে ৩৫০০ থেকে ৪০০০ টাকা। সৌর পাম্প চালু হলে সেচের খরচ অর্ধেকে নেমে আসবে। উদ্যোক্তারা জানান, সৌর পাম্পে প্রতি বিঘায় সেচের জন্য খরচ পড়বে ১৫০০ থেকে ২০০০ টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফ্রেন্ডশিপ পার্টানারশীপ ডেভেলপমেন্ট বিভাগের সহকারী পরিচালক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেন, সিনিয়র ম্যানেজার মাহিদুল ইসলাম, সহকারী ম্যানেজার সালমান রহমান এবং ‘এসএমইসি ইন্টারন্যাশনাল লিঃ’ এর সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Shares