আজ বৃহস্পতিবার , ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ |

শিরোনাম

হালুয়াঘাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু ওজনে ধান বেশী নেয়ার প্রতিবাদে বিক্ষোভ নালিতাবাড়ীতে মাংস বিক্রেতাদের জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত নালিতাবাড়ীতে অগ্নিকাণ্ডে ব্যবসা প্রতিষ্ঠানসহ বসতঘর পুড়ে ক্ষয়ক্ষতি “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত প্রকল্পের পাওনা টাকা দাবী: ইউপি চেয়ারম্যানের নির্দেশে হামলার অভিযোগ “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত নালিতাবাড়ীর মাদক ব‍্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব হালুয়াঘাটে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শেরপুরে স্বামী পরিত্যক্তা তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ: গ্রেফতার এক নালিতাবাড়ীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন নালিতাবাড়ীতে র‍্যাবের হাতে বিদেশী মদসহ যূবক গ্রেফতার তিনানী বাজার থেকে সয়াবিন তেল জব্ধ,লাখ টাকা জরিমানা নালিতাবাড়ী প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে একজন আটক নালিতাবাড়ীতে গতি রোধ করে গরু ব্যবসায়ীর উপর বিজিবি’র গুলি, আহত তিন

নালিতাবাড়ীতে শ্রমিক সংকট নিরসনে কৃষকের পাশে এসিআই মটরস

প্রকাশিতঃ ১১:১১ অপরাহ্ণ | মে ১০, ২০২২ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৯ বার

নালিতাবাড়ী সংবাদদাতাঃ শেরপুরের নালিতাবাড়ীতে প্রকৃতি নির্ভর বোরো ধান কাটা শ্রমিক সংকটে পড়েছে কৃষক। শ্রমিকের উচ্চ মুল্য ও ধানের দাম কম থাকায় হতাশার পড়ে তারা। এমতাবস্থায় কৃষকের সোনার ফসল ঘরে তুলতে ও শ্রমিক সংকট নিরসনে কৃষকের পাশে এসে দাড়িয়েছে এসিআই মটরস লিমিটেড। তাদের ইয়ানমার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দিয়ে সারা উপজেলায় ধান কাটতে শুরু করেছে। উপজেলা কৃষি অফিস জানায়, নালিতাবাড়ীতে এবার ২২ হাজর ৭৫৬ হেক্টর জমিতে বোরোধান লাগানো হয়েছে। ইতোমধ্যে পুরোদমে ধান কাটা শুরু হয়েছে। প্রতিকুল আবহাওয়া, শ্রমিক সংকট, শ্রমিকের উচ্চ মুল্য ও ধানের দাম কম থাকায় বিপাকে পড়েন কৃষক। ঠিক সেই মুহূর্তে কৃষকের পাশে দাঁড়িয়ে তাদের সোনার ধান কর্তন করে দিচ্ছে এসিআই মটরস এর ইয়ানমার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দিয়ে। অত্যাধুনিক এই মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করা যায় একসাথে। এটি স্বস্তির নিশ্বাস ফেলেছেন কৃষকরা।
নয়াবিল ইউনিয়নের রুপাকুড়া গ্রামের কৃষক সেবু মিয়া বলেন দেশ ডিজিটাল হচ্ছে সেই সাথে কৃ৷ ষি সেক্টরও যান্ত্রীকিকরন করা হচ্ছে। এটি ভালো উদ্যোগ। এতে কৃষকের টাকা ও সময় সাশ্রয় হচ্ছে। তবে তিনি বলেন এসব কৃষি যন্ত্রপাতির সংখ্যা আরো বাড়ানোর দরকার।
নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির বলেন, কৃষকের দুঃখ কষ্ট লাগবে আমরা দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছি। কৃষকের ধান কাটতে নিজ উপজেলা ছাড়াও বাইরে থেকে ধান কাটা মেশিন এনে ধান কাটা হচ্ছে। ইতোমধ্যে ৪০ শতাংশ জমির ধান কাটা হয়েছে বলে জানান। তিনি আরো জানান হারভেষ্টার কম্বাইন্ড মেশিন মালিকদের উপজেলার পৌর শহরসহ ১২টি ইউনিয়নে ধান কাটার দায়িত্ব দেওয়া হয়েছে। এই মেশিন দিয়ে ধান কাটায় বর্তমানে শ্রমিকের মুল্য অনেকটা স্বাভাবিক হতে শুরু করেছে।
Daulot

Shares