আজ শুক্রবার , ১৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ ৯৮ দিন কারাভোগের পর নিজ এলাকায় বিএনপি নেতা প্রিন্সকে সংবর্ধনা হালুয়াঘাট ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মধ্যে হাঁস-মুরগি বিতরণ ইশ্বরগঞ্জে বালু শ্রমিক আজিজুল হত্যার আসামী মাখন আটক শিক্ষার্থীদের বেতন অর্ধেক করে দিতে হবে-এমপি সায়েম হালুয়াঘাটে তেলের দোকানে অগ্নিকান্ড ম্যানেজিং কমিটির, সভাপতির পক্ষ থেকে জিপিএ-৫ পেলেই মিলবে ল্যাপটপ! হালুয়াঘাটে যুগান্তর স্বজন সমাবেশে কেক কাটলেন এমপি ‘সায়েম’ শিক্ষার্থীদেরকে নীতিকথা শোনাতে হবে- ইউএনও নালিতাবাড়ী নালিতাবাড়ী উপজেলা নির্বাচনে আসছেন ‘হাজী মোশারফ’ নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী ‘হাজী মোশারফ ‘ নালিতাবাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হতে চান “হাজী মোশারফ” নালিতাবাড়ীতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

নালিতাবাড়ীতে শ্রমিক সংকট নিরসনে কৃষকের পাশে এসিআই মটরস

প্রকাশিতঃ ১১:১১ অপরাহ্ণ | মে ১০, ২০২২ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৭৭ বার

নালিতাবাড়ী সংবাদদাতাঃ শেরপুরের নালিতাবাড়ীতে প্রকৃতি নির্ভর বোরো ধান কাটা শ্রমিক সংকটে পড়েছে কৃষক। শ্রমিকের উচ্চ মুল্য ও ধানের দাম কম থাকায় হতাশার পড়ে তারা। এমতাবস্থায় কৃষকের সোনার ফসল ঘরে তুলতে ও শ্রমিক সংকট নিরসনে কৃষকের পাশে এসে দাড়িয়েছে এসিআই মটরস লিমিটেড। তাদের ইয়ানমার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দিয়ে সারা উপজেলায় ধান কাটতে শুরু করেছে। উপজেলা কৃষি অফিস জানায়, নালিতাবাড়ীতে এবার ২২ হাজর ৭৫৬ হেক্টর জমিতে বোরোধান লাগানো হয়েছে। ইতোমধ্যে পুরোদমে ধান কাটা শুরু হয়েছে। প্রতিকুল আবহাওয়া, শ্রমিক সংকট, শ্রমিকের উচ্চ মুল্য ও ধানের দাম কম থাকায় বিপাকে পড়েন কৃষক। ঠিক সেই মুহূর্তে কৃষকের পাশে দাঁড়িয়ে তাদের সোনার ধান কর্তন করে দিচ্ছে এসিআই মটরস এর ইয়ানমার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দিয়ে। অত্যাধুনিক এই মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করা যায় একসাথে। এটি স্বস্তির নিশ্বাস ফেলেছেন কৃষকরা।
নয়াবিল ইউনিয়নের রুপাকুড়া গ্রামের কৃষক সেবু মিয়া বলেন দেশ ডিজিটাল হচ্ছে সেই সাথে কৃ৷ ষি সেক্টরও যান্ত্রীকিকরন করা হচ্ছে। এটি ভালো উদ্যোগ। এতে কৃষকের টাকা ও সময় সাশ্রয় হচ্ছে। তবে তিনি বলেন এসব কৃষি যন্ত্রপাতির সংখ্যা আরো বাড়ানোর দরকার।
নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির বলেন, কৃষকের দুঃখ কষ্ট লাগবে আমরা দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছি। কৃষকের ধান কাটতে নিজ উপজেলা ছাড়াও বাইরে থেকে ধান কাটা মেশিন এনে ধান কাটা হচ্ছে। ইতোমধ্যে ৪০ শতাংশ জমির ধান কাটা হয়েছে বলে জানান। তিনি আরো জানান হারভেষ্টার কম্বাইন্ড মেশিন মালিকদের উপজেলার পৌর শহরসহ ১২টি ইউনিয়নে ধান কাটার দায়িত্ব দেওয়া হয়েছে। এই মেশিন দিয়ে ধান কাটায় বর্তমানে শ্রমিকের মুল্য অনেকটা স্বাভাবিক হতে শুরু করেছে।
Daulot

Shares