আজ শনিবার , ৮ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

শ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ বাউফলে দুই সন্তানের জনকের লাশ উদ্ধার চোরাবালিতে প্রাণ গেলো দুই যুবকের সিনহা নিহতের ঘটনায় জড়িতদের কাউকে ছাড় দেয়া হবেনা: স্বরাষ্ট্রমন্ত্রী ২২ মাস পর টেকনাফ স্বাধীন হলো নিহত যুবলীগ নেতা রুমানের আবেগঘন স্ট্যাটাস নিয়ে তোলপাড় যুবলীগনেতা ও সেচ্ছাসেবকলীগ কর্মীকে হত্যার ঘটনায় বাউফলে আ’লীগ নেতাকে বহিঃস্কার বাউফলে বিদ্যুতের ভেলকিবাজি, অতিষ্ঠ জনজীবন হালুয়াঘাটে বর্নাকবলিত এলাকায় বিএনপি’র কেন্দ্রীয় নেতার ত্রাণ বিতরণ বাউফলে পুকুরে ডুবে তিন বোনে মৃত্যু হালুয়াঘাটে ভারতীয় মদসহ আটক-৩! প্রাইভেটকার জব্ধ সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি! আনন্দ টিভি থেকে এনাম-সোহাগ-মিরাজ বহিস্কার বাউফলে চলাচলের পথে বাঁশের বেড়া, ভোগান্তি এটি সড়ক নাকি ফসলী জমিনের মাঠ হালুয়াঘাট প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে ওসি’র মতবিনীময়

মক্কায় পথ হারিয়ে ফেলেছেন ২৫০ হাজি!

প্রকাশিতঃ ১১:৩৪ অপরাহ্ণ | আগস্ট ২২, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৫৫ বার

অনলাইন ডেস্কঃ মক্কায় কমপক্ষে ২৫০ জন হাজি পথ হারিয়ে ফেলেছেন বলে জানা গেছে। মক্কা থেকে আরাফা, মুজদালিফা ও মিনাতে যাওয়ার সময় এসব হাজিরা নিখোঁজ হন।

মিনায় বাংলাদেশ হজ অফিসের এক কর্মকর্তা মঙ্গলবার রাতে এ তথ্য জানান। তিনি জানান, দূতাবাসে বিভিন্ন সূত্রে হাজিদের হারানোর তথ্যে পেয়ে তাদেরকে দ্রুত হজ অফিসে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। তবে ঠিক কতজন হাজি ফিরেছেন আর কতজন এখনও ফিরেননি তার সঠিক সংখ্যা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।

আরাফা, মুজদালিফা ও মিনায় হাজীদের জন্য যেসব তাবু করা হয়েছে সেগুলো দেখতে প্রায় একইরকম। রাস্তাগুলোও একইরকম। তাই পথ হারিয়ে ফেলছেন হাজিরা।

মনির নামে একজন হাজি জানান, মোজদালিফাতে বাথরুমে গিয়ে তিনি পথ হারিয়ে ফেলেন। আশেপাশের বাথরুমগুলো হুবুহু একই রকম দেখতে। ফলে তিনি বিভ্রান্ত হন। মক্কা থেকে মিনার তাবুতে যেতে হজ মৌসুমে বাদশা ফাহাদ ব্রিজের কাছে নামিয়ে দেয়া হয়। এ সময় অনেকে দিক ভুলে এদিক-সেদিক মতো ঘুরতে থাকেন।

ভুক্তভোগিরা জানান, অন্যান্য দেশ বিশেষ করে ভারতের স্বেচ্ছাসেবকরা যেমন কাকডাকা ভোর থেকে যেভাবে হারিয়ে যাওয়া হাজিদের খুঁজে বের করছেন বাংলাদেশের স্বেচ্ছাসেবকদের তেমনটা করতে দেখা যায় না।

তবে বাংলাদেশ হজ অফিস সূত্রে জানা গেছে, তাদের প্রায় দুইশ স্বেচ্ছাসেবক রয়েছেন। তারা জানান, এবার বাংলাদেশের মোট হজযাত্রী ১ লাখ ২৭ হাজারেরও বেশি। এত বিপুল সংখ্যক লোকের জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবক নেই। তবে তারা সীমিত সংখ্যক স্বেচ্ছাসেবক দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে দাবি করেন।

Shares