আজ রবিবার , ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়াতে পৃথক স্থানে ট্রেনে কাটা পড়ে ২জন নিহত এমপি’র পক্ষে হালুয়াঘাট ধান্য ব্যবসায়ী সমিতির কম্বল বিতরণ ধোবাউড়ায় ট্রাক-হোন্ডা সংঘর্ষে নিহত-২, চালক ও হেলপার আটক বাউফলে ইউপি চেয়ারম্যানের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি হালুয়াঘাটে ঝরে পড়া শিশুরা পাবে শিক্ষার সুযোগ। আসছে শিক্ষক নিয়োগও হালুয়াঘাটে স্বামীর আত্নহত্যা দেখে স্ত্রীও বিষ খায়! দুজনেরই মৃত্যু হালুয়াঘাটে স্বামী-স্ত্রীর আত্নহত্যা রাহেলা হযরত মডেল স্কুলে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি কংশ টিভির পরিবার ও গণমাধ্যম কর্মীদের শ্রদ্ধাঞ্জলী ফুটবল ফাইনাল টুর্নামেন্টে বিজয়ী মধুপুর একাদশ স্পোটিং ক্লাব ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো ময়মনসিংহ জেলার শ্রেষ্ট উপজেলা নির্বাহী অফিসার ত্রিশালের মোস্তাফিজুর রহমান হালুয়াঘাটে পিকনিকের বাস উল্টে আহত-৮ ময়মনসিংহের ত্রিশালে করোনা টিকাদান কর্মসূচির উদ্বোধন

মোবাইল ঋণ দেবে গুগল

প্রকাশিতঃ ৭:৪৮ অপরাহ্ণ | আগস্ট ২৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৪৫ বার

নিউজ ডেস্ক: গুগল।প্রথমবারের মতো ভারতে মোবাইল ফোনের মাধ্যমে ঋণ কার্যক্রম সেবা চালু করতে যাচ্ছে। যদিও ভারতে পেটিএম, ফোনপে ও এয়ারেটল বাংকিং কার্যক্রম পরিচালনা করছে, কিন্তু ঋণ দেয়ার কোনো কার্যক্রম তাদের নেই।

এটি ভারতে মোবাইল পেমেন্ট ব্যাংকের ক্রমবর্ধমান ব্যবসায় নতুন এক মাত্রা যোগ করতে যাচ্ছে। এজন্য গুগল ভারতের চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। এই সেবা চালু হলে কোনো ফরম পূরণ না করেই অ্যাপ ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডের মাধ্যমে ঋণ পাবে।

আর্ন্তজাতিক এক গণ্যমাধ্যমে বলা হয়, গুগল তার এই সেবা ভারতেই প্রথম চালু করতে যাচ্ছে। এ র আগে বিশ্বে কোথাও তারা এই কার্যক্রম শুরু করেনি।

প্রতিবেদনে বলা হয়, ভারতে ব্যাংকিং ব্যবস্থার বিরাট একটা দুর্বলতা হল, ‘ব্রিক অ্যান্ড মর্টার’ মডেল বা ইট-কাঠ-সিমেন্টের ব্যাংকিং শাখা। যা এতো বড় দেশে সংখ্যায় যথেষ্ট নয়। আর এজন্যই শত কোটি মানুষের দেশে এখনও কোটি কোটি মানুষের ব্যাংক একাউন্ট নেই।

গুগলের নেক্সট বিলিয়ন ইউজারস ইনিশিয়েটিভ ও পেমেন্টসের ভাইস-প্রেসিডেন্ট সিজার সেনগুপ্ত বলেছেন, আমাদের সবারই কখনও কলেজের ফি, কখনও বাড়িঘর মেরামত বা বিয়ে-শাদি ইত্যাদি নানা কারণে হঠাৎ লোনের দরকার হয়। কিন্তু ভারতে ঋণ পাওয়াটা খুব কঠিন – জটিল একটা প্রক্রিয়া। ঋণ পেতে অনেক অনেক কাগজপত্রের ঝামেলা পোহাতে হয়।

তিনি বলেন, এ দেশের মানুষ যাতে সহজে ও দ্রুত লোন পেতে পারে সে জন্যই ভারতে চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়ে এই ঋণ কার্যক্রম চালাবে গুগল। আর কয়েক সপ্তাহের মধ্যেই এই ব্যবস্থা চালু করা হবে।

সিজার সেনগুপ্ত আরও বলেন, ঋণের আবেদন করার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।
এমকে

সূত্র-বিবিসি।

Shares