আজ শুক্রবার , ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

বাউফলে সাবেক এমপি শহীদুল আলম তালুকদারের মতবিনিময় সভা হালুয়াঘাটে নবান্নকে ঘিরে পিঠা পুলির উৎসব! কোভিড-১৯ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে মেয়রের আহব্বান বাউফলে তারেক রহমানের জন্মবার্ষিকী পালিত বাউফলে প্রায়তঃ শিক্ষকের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত আত্মহত্যার পরও সূদের টাকার জন্য ফোন! ত্রিশালে সড়ক দূরঘটনায় একজন নিহত চার জন আহত ত্রিশালে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আমতলীতে মাদ্রাসা মাঠে ধান চাষ বরগুনায় ১০ দোকান পুড়ে ছাই হৃদয় হত্যাকাণ্ডে জড়িত প্রত্যেকের ফাঁসি চান পরিবার আইপিএলে ,নিঃস্ব হচ্ছে অনেক পরিবার ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের উদ্যোগে শাহ্ আহসান হাবীব বাবুর জন্ম দিন পালন বরগুনায় সেরা সম্পাদককে সংবর্ধনা বরগুনা বেতাগীর আলোচিত বজলু হত্যা মামলার ২ নম্বর আসামি আটক

মোবাইল ঋণ দেবে গুগল

প্রকাশিতঃ ৭:৪৮ অপরাহ্ণ | আগস্ট ২৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৩০ বার

নিউজ ডেস্ক: গুগল।প্রথমবারের মতো ভারতে মোবাইল ফোনের মাধ্যমে ঋণ কার্যক্রম সেবা চালু করতে যাচ্ছে। যদিও ভারতে পেটিএম, ফোনপে ও এয়ারেটল বাংকিং কার্যক্রম পরিচালনা করছে, কিন্তু ঋণ দেয়ার কোনো কার্যক্রম তাদের নেই।

এটি ভারতে মোবাইল পেমেন্ট ব্যাংকের ক্রমবর্ধমান ব্যবসায় নতুন এক মাত্রা যোগ করতে যাচ্ছে। এজন্য গুগল ভারতের চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। এই সেবা চালু হলে কোনো ফরম পূরণ না করেই অ্যাপ ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডের মাধ্যমে ঋণ পাবে।

আর্ন্তজাতিক এক গণ্যমাধ্যমে বলা হয়, গুগল তার এই সেবা ভারতেই প্রথম চালু করতে যাচ্ছে। এ র আগে বিশ্বে কোথাও তারা এই কার্যক্রম শুরু করেনি।

প্রতিবেদনে বলা হয়, ভারতে ব্যাংকিং ব্যবস্থার বিরাট একটা দুর্বলতা হল, ‘ব্রিক অ্যান্ড মর্টার’ মডেল বা ইট-কাঠ-সিমেন্টের ব্যাংকিং শাখা। যা এতো বড় দেশে সংখ্যায় যথেষ্ট নয়। আর এজন্যই শত কোটি মানুষের দেশে এখনও কোটি কোটি মানুষের ব্যাংক একাউন্ট নেই।

গুগলের নেক্সট বিলিয়ন ইউজারস ইনিশিয়েটিভ ও পেমেন্টসের ভাইস-প্রেসিডেন্ট সিজার সেনগুপ্ত বলেছেন, আমাদের সবারই কখনও কলেজের ফি, কখনও বাড়িঘর মেরামত বা বিয়ে-শাদি ইত্যাদি নানা কারণে হঠাৎ লোনের দরকার হয়। কিন্তু ভারতে ঋণ পাওয়াটা খুব কঠিন – জটিল একটা প্রক্রিয়া। ঋণ পেতে অনেক অনেক কাগজপত্রের ঝামেলা পোহাতে হয়।

তিনি বলেন, এ দেশের মানুষ যাতে সহজে ও দ্রুত লোন পেতে পারে সে জন্যই ভারতে চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়ে এই ঋণ কার্যক্রম চালাবে গুগল। আর কয়েক সপ্তাহের মধ্যেই এই ব্যবস্থা চালু করা হবে।

সিজার সেনগুপ্ত আরও বলেন, ঋণের আবেদন করার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।
এমকে

সূত্র-বিবিসি।

Shares