আজ শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

অর্ধ কোটি টাকা মূল্যের জমি দখলের চেষ্টা

প্রকাশিতঃ ৬:৩৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০১, ২০২৩ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৫৯ বার

মোঃদৌলত হোসেন নালিতাবাড়ী শেরপুর প্রতিনিধি।
নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী শহরে রাতের আধারে সন্ত্রাসী কায়দায় প্রায় অর্ধকোটি টাকা মূল্যের জমি জবরদখলের চেষ্টা চালিয়েছে মুন্সীগঞ্জের আবু সাইদ নামে এক ব্যক্তি। গত ১৪ জুলাই গভীর রাতে শহরের আড়াইআনী মহল্লার পুরাতন ওয়ার্ল্ডভিশন রোডে এ ঘটনা ঘটে। পরদিন এলাকাবাসীর প্রতিরোধের মুখে অবৈধ দখল উচ্ছেদ করা হলেও পুনরায় জবরদখল ও জমির দখলদার মালিকপক্ষকে মিথ্যা মামলায় হয়রাণীসহ নানাভাবে হুমকী-ধমকী দেওয়া হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারের।
সরেজমিনে
খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯৩ সালের ১১ মার্চ বাবুল দত্তের কাছ থেকে এওয়াজ বদল করে সাড়ে ৫৩ শতাংশ জমি রেজিস্ট্রি করে নেন শহরের আড়াইআনী বাজার মহল্লার পুরাতন ওয়ার্ল্ডভিশন রোডের বাসিন্দা ইদ্রিস আলী মাস্টার। সেই থেকে ইদ্রিস আলী মাস্টার জমিটির ভোগদখলে রয়েছেন। নালিতাবাড়ী মৌজায় অবস্থিত চৌহদ্দি উল্লেখিত জমিটির বর্তমান খতিয়ান নম্বর ১৩২৩ এবং দাগ নম্বর ২৪৭৭। নিয়মিত ভূমিকর পরিশোধ করে নামজারীও করা হয় মূল্যবান এ জমিটির।
এদিকে ১৯৯১ সালে আরএস ও আরওআর রেকর্ডমূলে গোপাল চন্দ্রের কাছ থেকে রেজিস্ট্রি করে ৪১ শতক জমি কিনে নেন মুন্সীগঞ্জের নার্গিস আক্তার নামে এক নারী। বিআরএস রেকর্ডে গোপাল চন্দ্রের নাম না থাকা সত্ত্বেও কোন চৌহদ্দি উল্লেখ না করেই ওই জমি লিখে নেওয়া হয় মুন্সিগঞ্জের টুঙ্গিবাড়ি সাব-রেজিস্ট্রি অফিস থেকে। এর কয়েক বছর পর নার্গিস আক্তার ইদ্রিস মাস্টারের রেজিস্ট্রিকৃত জমির একাংশ দখলের চেষ্টা চালালে আদালতের শরণাপন্ন হন ইদ্রিস মাস্টার। এরই মধ্যে নার্গিস আক্তার মারা গেলে তার স্বামী আবু সাইদ ওই জমি দখলে নিতে চেষ্টা করেন।
এদিকে গেল বছরের সেপ্টেম্বরে ইদ্রিস মাস্টারও যান। এ সুযোগে আবু সাইদের পক্ষে তারই ম্যানেজার সৈকত ভাড়াটে লোক নিয়ে ১৪ জুলাই রাতের আঁধারে দখল করতে আসে জমিটি। ভোরে প্রায় অর্ধকোটি টাকা মূল্যের ওই জমিতে অবৈধ দখল দেখে ছুটে আসেন এলাকাবাসী। পরে এলাকাবাসীর সহায়তায় ওই দখল উচ্ছেদ করে পুনরায় দখলমুক্ত করা হয় মৃত ইদ্রিস মাস্টারের বর্তমান উত্তরাধিকারীদের নামে থাকা ওই জমি। বর্তমানে আবু সাইদ জমিটি পুনরায় দখলের হুমকীসহ নানা মাধ্যমে নানা ধরণের হুমকী অব্যাহত রেখেছে বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারটির।
বর্তমানে ইদ্রিস মাস্টারের বিধবা স্ত্রী রুবিনা ইদ্রিস, দুই ছেলে, এক কন্যা জমি দখল ও নানা শঙ্কায় দিন কাটাচ্ছেন। সহযোগিতা প্রত্যাশা করেছেন আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের।
স্থানীয় বাসিন্দা জাকারিয়া (৫৫) জানান, ১৯৯৩ সাল থেকে এই জমিটি ইদ্রিস মাস্টার রেজিস্ট্রি দলিল করে ভোগদখলে রয়েছেন। নার্গিস আক্তার বা আবু সাইদ নামে কেউ এখানে কোনদিন আসেননি। এখন হঠাৎ করে আবু সাইদ জমির একাংশ তাদের বলে দাবী করছেন। গত ১৪ জুলাই গভীর রাতে ভাড়াটে লোক নিয়ে জমি দখল করতে আসেন তার লোকজন। পরদিন এলাকাবাসী ওই অবৈধ দখল উচ্ছেদ করে দেন।
স্থানীয় ব্যবসায়ী আলিফ সরকার (৩৫) জানান, আমরা ছোটবেলায় এ জমিটি বাবুল দত্তের দেখেছি। পরে বাবুল দত্ত জমিটি ইদ্রিস মাস্টারের কাছে বিক্রি করে ভারতে চলে গেছেন। এরপর থেকে ইদ্রিস মাস্টার তার পরিবার নিয়ে বাসাবাড়ি করে এখানে ভোগদখলে রয়েছেন।
মৃত ইদ্রিস মাস্টারের বিধবা স্ত্রী রুবিনা ইদ্রিস (৬০) বলেন, আমার স্বামী মারা যাওয়ার পর ওরা (আবু সাইদ) আমাদের হুমকীতে রখেছে। আমরা ভয়ে থাকি সবসময়, কখন জানি আবার জমি দখল করতে আসে।
মৃত ইদ্রিস মাস্টারের বড় ছেলে আশিক মাহমুদ (৩৫) জানান, আমি পেশাগত কারণে অনেক দূরে থাকি। বাসায় আমার বৃদ্ধা মা, ছোট ভাই ও তার নববধূ এবং এক বোন থাকে। জমি দখল, মিথ্যা মামলা ও প্রাণনাশসহ আমাদের নানাভাবে হুমকী দেওয়া হচ্ছে। এ নিয়ে আমরা সবসময় আতঙ্কের মধ্যে থাকি।
হুমকীর কথা অস্বীকার করে ওই জমির দাবীদার আবু সাইদের পক্ষে সৈকত মোবাইল ফোনে জানান, আমরা মুন্সীগঞ্জের বাসিন্দা হয়ে নালিতাবাড়ীতে গিয়ে কিভাবে হুমকী দেব, প্রভাব দেখাব? তিনি বলেন, নার্গিস আক্তার মারা যাওয়ার পর গোপনে কথিত ছোলেনামা করে বিষয়টি নিস্পত্তি দেখান ইদ্রিস মাস্টার, যা আদালতে টিকেনি। এসময় তিনি দু’জনকেই জমির মালিক উল্লেখ করে বলেন, আগে আমাদের মালিকের অংশটি শুন্য ছিল। কিন্তু কিছুদিন আগে ইদ্রিস মাস্টার সম্পূর্ণ জায়গা দখলে নিয়ে তার বলে দাবী করেন। আমরা সে জায়গাটি দখলমুক্ত করতে গিয়েছিলাম।

Shares