আজ শনিবার , ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

বরগুনায় সেরা সম্পাদককে সংবর্ধনা বরগুনা বেতাগীর আলোচিত বজলু হত্যা মামলার ২ নম্বর আসামি আটক ত্রিশালে শহীদ বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান সড়ক উদ্বোধন ত্রিশালে বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত মহানবী(সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন নালিতাবাড়ীতে কাল্বের ১১তম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত ত্রিশালে দুই মাদক কারবারী আটক- বাউফলে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফ্রান্সে মহানবী(সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে মানববন্ধন ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের শোক প্রকাশ হালুয়াঘাট ও ধোবাউড়ায় পুজা পরিদর্শনে এমরান সালেহ প্রিন্স বরিশাল বিভাগের সেরা সম্পাদক হিসেবে সম্মাননা পেলেন দৈনিক দ্বীপাঞ্চল সম্পাদক ইউটিউবে ঝড় তুললেন ৭ বছরের “জারা” ৯ বৎসর পেরিয়েও হচ্ছেনা হালুয়াঘাটের দুই ইউপি’র নির্বাচন ত্রিশালে এটিএম সিআরএম বুথ এর শুভ উদ্বোধন –

ঈদের আগেই বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা

প্রকাশিতঃ ৮:০৮ অপরাহ্ণ | এপ্রিল ৩০, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১০৫ বার

ডেস্ক রিপোর্টঃ ঈদের আগেই বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা। মে মাস থেকেই তাদের এমপিও কার্যকর করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মে মাসের শুরু থেকেই শিক্ষকদের এমপিও আবেদন প্রক্রিয়া করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আর ইতোমধ্যে নতুন এমপিওভুক্তির জন্য নির্বাচিত ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজের শিক্ষকদের আবেদন গ্রহণের প্রস্তুতি শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ২ মে থেকে আবেদন গ্রহণ শুরু হবে। ১৩ মের মধ্যে শিক্ষকদের এমপিও আবেদন ইমআইএস সেলে পাঠাতে আঞ্চলিক উপ-পরিচালকদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের আবেদন পাঠানোর সময়সীমা নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এছাড়া ইএমআইএস সেলে প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন ও শিক্ষকদের এমপিও আবেদনের নির্দেশনা দেয়া হয়েছে।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য নতুন এমপিওভুক্ত শিক্ষকদের এমপিও আবেদনের নির্দেশনা তুলে ধরা হলো।

এদিকে, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নির্দেশনা দিয়েছেন ঈদের আগেই শিক্ষকদের বেতন-ভাতা দেয়া আমরা সে অনুযায়ী কাজ করছি প্রথমে মাদরাসাগুলোকে এমপিও কোড দেয়া হবে। তারপর শিক্ষক-কর্মচারীদের আবেদন গ্রহণ করা হবে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা আমরা জানিয়ে দেবো।


নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্ত ভাবে এ তালিকা প্রকাশ করা হয়েছে। বুধবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে স্কুল- কলেজের এবং বৃহস্পতিবার (৩০ এপ্রিল) কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে কারিগরি ও মাদরাসার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। মোট ২ হাজার ৭৩০ টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে নির্বাচিত হলেও চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে ২ হাজার ৬৫০টি প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজ ও ৯৮২টি কারিগরি প্রতিষ্ঠান ও মাদরাসা রয়েছে।

জানা গেছে, প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৬৫১ টি প্রতিষ্ঠানের তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে ১ হাজার ৬৩৩টি তালিকা প্রকাশ করা হয়েছে। এমপিওভুক্তির চূড়ান্ত তালিকা থেকে ১৮টি স্কুল এন্ড কলেজ বাদ পড়েছে। আর প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৭৯ প্ততিষ্ঠানের মধ্যে ৯৮২টি কারিগরি ও মাদরাসা চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে। এগুলোর মধ্যে ৪৯৯টি মাদরাসা ও ৪৮৩টি কারিগরি প্রতিষ্ঠান। তথ্য যাচাই বাছাইয়ে ৫৮টি মাদরাসা ও ৩৯টি কারিগরি প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ১ হাজার ৬৫১ স্কুল-কলেজের মধ্যে ৯৯১টি মাধ্যমিক স্কুল, ৪৩০টি নিম্ন মাধ্যমিক স্কুল, ৬৮টি স্কুল এন্ড কলেজ, ৯২টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ৫২ টি ডিগ্রি কলেজ রয়েছে। মোট ১ হাজার ৬৩৩ টি স্কুল-কলেজ চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন। যদিও গত২৩ অক্টোবর প্রকাশিত প্রাথমিক তালিকায় ১ হাজার ৬৫১টি স্কুল-কলেজ স্থান পেয়েছিল। ৯টি নিম্ন মাধ্যমিক স্কুল, ৪টি মাধ্যমিক স্কুল, ১টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ৪ টি ডিগ্রি কলেজ চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে।

এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ৪৮৩ কারিগরি প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ২৬৩টি বিএম কলেজ, ৬০টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান এবং ১৬০টি ভোকেশনাল প্রতিষ্ঠান। আর তালিকা থেকে ২০টি বিএম কলেজ, ১৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান ও ২টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

৪৯৯ মাদরাসার মধ্যে ৩২৪টি দাখিল মাদরাসা, ১১৯টি আলিম মাদরাসা, ৩৪টি ফাযিল মাদরাসা ও ২২টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় আছে।আর তালিকা থেকে ৩৪ টি দাখিল মাদরাসা, ৯টি আলিম মাদরাসা, ৮টি ফাযিল মাদরাসা এবং ৭টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় বাদ পড়েছে।

Shares