আজ সোমবার , ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

হালুয়াঘাটে যথাযোগ্য মর্যাদায় ৭ই মার্চ উদযাপন হালুয়াঘাটের মামুন বাফুফে’র ক্যাপ্টেন নির্বাচিত হওয়ায় সংবর্ধনা ব্রাহ্মণবাড়িয়াতে পৃথক স্থানে ট্রেনে কাটা পড়ে ২জন নিহত এমপি’র পক্ষে হালুয়াঘাট ধান্য ব্যবসায়ী সমিতির কম্বল বিতরণ ধোবাউড়ায় ট্রাক-হোন্ডা সংঘর্ষে নিহত-২, চালক ও হেলপার আটক বাউফলে ইউপি চেয়ারম্যানের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি হালুয়াঘাটে ঝরে পড়া শিশুরা পাবে শিক্ষার সুযোগ। আসছে শিক্ষক নিয়োগও হালুয়াঘাটে স্বামীর আত্নহত্যা দেখে স্ত্রীও বিষ খায়! দুজনেরই মৃত্যু হালুয়াঘাটে স্বামী-স্ত্রীর আত্নহত্যা রাহেলা হযরত মডেল স্কুলে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি কংশ টিভির পরিবার ও গণমাধ্যম কর্মীদের শ্রদ্ধাঞ্জলী ফুটবল ফাইনাল টুর্নামেন্টে বিজয়ী মধুপুর একাদশ স্পোটিং ক্লাব ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো ময়মনসিংহ জেলার শ্রেষ্ট উপজেলা নির্বাহী অফিসার ত্রিশালের মোস্তাফিজুর রহমান

কোরবানির পশু জবাই করতে নারীরা পারবেন কি?

প্রকাশিতঃ ৪:১৪ অপরাহ্ণ | আগস্ট ১৭, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৪৩ বার

নিউজ ডেস্ক: প্রশ্ন উঠেছে সাধারণ পশু বা কোরবানির পশু কেবল পুরুষরাই জবাই করবেন। নারীরা পশু জবাই করতে পারবেন না। এক্ষেত্রে শরীয়তের বিধান কি?

উত্তরে বলা হয়েছে শরীয়তের বিধান অনুযায়ী ইসলামী শরীয়তের মূলনীতি হলো যেকোনো বিধানের ক্ষেত্রে নারী ও পুরুষকে সমান বিবেচনা করা; কোনো প্রকার পার্থক্য বা বৈষম্য না করা। যদি কোনো বিধানের ক্ষেত্রে বিশেষ দলিল পাওয়া যায় তা-ই কেবল বিবেচ্য। আমাদের আলোচ্য বিষয় এমন এক বিধান যেখানে নারী-পুরুষ সমান।

এমন কোনো দলিল আমাদের জানা নেই, যার আলোকে বলা যায় যে, জবাই শুধু পুরুষরাই করবেন; নারীরা পারবেন না।

সুতরাং নারী ও পুরুষ উভয়ের জবাই করা জন্তুই খাওয়া বৈধ। নারীর জবাই করা প্রাণীর গোশত ভক্ষণ সম্পূর্ণ হালাল। এতে কোনো অকল্যাণ নেই।

উত্তর দিয়েছেন সৌদি আরবের তিন প্রখ্যাত মুফতি শায়খ আব্দুল্লাহ বিন গাদয়ান, শায়খ ইবরাহীম বিন মুহাম্মদ আল শেখ ও শায়খ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ বিন বায।

Shares