আজ বৃহস্পতিবার , ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ী উপজেলা নির্বাচনে মোশারফ, ফরিদ, আশুরা বিজয়ী গরীবের আশার বাতিঘর হাজী মোশারফ হালুয়াঘাটে পল্লী বিদ্যুতের খুঁটি পুঁততে গিয়ে মৃত্যু-১, আহত-১ জাতীয় ভাবে”স্বপ্নজয়ী মা” নির্বাচিত হলেন জামালপুর জেলার দেওয়ানগঞ্জের অবিরণ নেছা ৬১০৮ ভোটের ব্যবধানে হামিদ বিজয়ী। শেখ রাসেল ও মনোয়ারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হালুয়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রবীণে প্রবীণে লড়াই এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার

ছোট বড় সকল নির্বাচনে স্বচ্ছতা দেখতে চায় ইইউ

প্রকাশিতঃ ৯:৫৩ অপরাহ্ণ | জুলাই ১৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪৭৪ বার

সীমান্তবার্তা ডেস্কঃ বাংলাদেশে স্থানীয় ও সংসদ দুই ক্ষেত্রের নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ অনুষ্ঠিত হতে দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় আজ বাংলাদেশের সঙ্গে ইইউ-এর মধ্যে তৃতীয় ফরেন অফিস কনসালটেশন বৈঠক শেষে প্রতিনিধি দলের নেতা গানার উইগান্ড একথা বলেন। তিনি বলেন, ইইউ চায় ছোট বড় সকল নির্বাচনে স্বচ্ছতা। অন্যদিকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনুসরণীয় কাজ করেছে। তবে তাদের জন্য সকলেরই আরো কাজ করতে হবে।

ইইউর সঙ্গে বাণিজ্য ভাল, তবে তা আরো বাড়ছে এটা ইতিবাচক দিক। বাংলাদেশি শ্রমিকদের বেতন ভাতা পাওনার বিষয়ে সাম্যের কথা বলেন। কিছুদিন পর পরিদর্শন টিম সফরে আসবে বলেও তিনি জানান।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ইইউ প্রতিনিধি দলের নেতা সংস্থাটির এশিয়া প্যাসিফিক বিভাগের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড।

তার সঙ্গে আসা সাত সদস্যের প্রতিনিধি দল বৈঠকে যোগ দেন।
২০১৬ সালের এপ্রিলে ঢাকায় প্রথমবারের মতো বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর গতবছর ১৫ ফেব্রুয়ারি ব্রাসেলসসে দ্বিতীয় বৈঠক হয়।

পররাষ্ট্র সচিব বলেন, দুই পক্ষে প্রায় সকল বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে। বিশেষ করে রাজনীতি, সামাজিক ও উন্নয়ন ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপট আলোচনা হয় বৈঠকে।

রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পেয়েছে, কারণ ইইউ প্রথম থেকেই এ বিষয়ে সহযোগিতা করে যাচ্ছে এবং সামনে করবে বলে জানিয়েছে।
এসডিজি বাস্তবায়নসহ ইউরোপে নিয়মছাড়া যে বাংলাদেশি রয়েছে তাদের নিয়েও কথা হয়েছে। প্রতিনিধি দলের নেতা বলেন, আমরা সকল দলের অংশ গ্রহণমূলক সুষ্ঠু অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চাই।

রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার বিষয়ে ইইউ এককভাবে সবচেয়ে বড় অর্থের জোগানদাতা। ইইউ-এর বাইরে অন্য দেশের এ বিষয়ে আরো যোগদান করা উচিৎ। রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানের সঙ্গে প্রত্যাবাসনের পক্ষে কাজ করে যাবে ইইউ।

Shares