আজ শনিবার , ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ |

শিরোনাম

হালুয়াঘাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু ওজনে ধান বেশী নেয়ার প্রতিবাদে বিক্ষোভ নালিতাবাড়ীতে মাংস বিক্রেতাদের জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত নালিতাবাড়ীতে অগ্নিকাণ্ডে ব্যবসা প্রতিষ্ঠানসহ বসতঘর পুড়ে ক্ষয়ক্ষতি “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত প্রকল্পের পাওনা টাকা দাবী: ইউপি চেয়ারম্যানের নির্দেশে হামলার অভিযোগ “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত নালিতাবাড়ীর মাদক ব‍্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব হালুয়াঘাটে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শেরপুরে স্বামী পরিত্যক্তা তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ: গ্রেফতার এক নালিতাবাড়ীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন নালিতাবাড়ীতে র‍্যাবের হাতে বিদেশী মদসহ যূবক গ্রেফতার তিনানী বাজার থেকে সয়াবিন তেল জব্ধ,লাখ টাকা জরিমানা নালিতাবাড়ী প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে একজন আটক নালিতাবাড়ীতে গতি রোধ করে গরু ব্যবসায়ীর উপর বিজিবি’র গুলি, আহত তিন

ছোট বড় সকল নির্বাচনে স্বচ্ছতা দেখতে চায় ইইউ

প্রকাশিতঃ ৯:৫৩ অপরাহ্ণ | জুলাই ১৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৩১ বার

সীমান্তবার্তা ডেস্কঃ বাংলাদেশে স্থানীয় ও সংসদ দুই ক্ষেত্রের নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ অনুষ্ঠিত হতে দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় আজ বাংলাদেশের সঙ্গে ইইউ-এর মধ্যে তৃতীয় ফরেন অফিস কনসালটেশন বৈঠক শেষে প্রতিনিধি দলের নেতা গানার উইগান্ড একথা বলেন। তিনি বলেন, ইইউ চায় ছোট বড় সকল নির্বাচনে স্বচ্ছতা। অন্যদিকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনুসরণীয় কাজ করেছে। তবে তাদের জন্য সকলেরই আরো কাজ করতে হবে।

ইইউর সঙ্গে বাণিজ্য ভাল, তবে তা আরো বাড়ছে এটা ইতিবাচক দিক। বাংলাদেশি শ্রমিকদের বেতন ভাতা পাওনার বিষয়ে সাম্যের কথা বলেন। কিছুদিন পর পরিদর্শন টিম সফরে আসবে বলেও তিনি জানান।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ইইউ প্রতিনিধি দলের নেতা সংস্থাটির এশিয়া প্যাসিফিক বিভাগের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড।

তার সঙ্গে আসা সাত সদস্যের প্রতিনিধি দল বৈঠকে যোগ দেন।
২০১৬ সালের এপ্রিলে ঢাকায় প্রথমবারের মতো বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর গতবছর ১৫ ফেব্রুয়ারি ব্রাসেলসসে দ্বিতীয় বৈঠক হয়।

পররাষ্ট্র সচিব বলেন, দুই পক্ষে প্রায় সকল বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে। বিশেষ করে রাজনীতি, সামাজিক ও উন্নয়ন ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপট আলোচনা হয় বৈঠকে।

রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পেয়েছে, কারণ ইইউ প্রথম থেকেই এ বিষয়ে সহযোগিতা করে যাচ্ছে এবং সামনে করবে বলে জানিয়েছে।
এসডিজি বাস্তবায়নসহ ইউরোপে নিয়মছাড়া যে বাংলাদেশি রয়েছে তাদের নিয়েও কথা হয়েছে। প্রতিনিধি দলের নেতা বলেন, আমরা সকল দলের অংশ গ্রহণমূলক সুষ্ঠু অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চাই।

রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার বিষয়ে ইইউ এককভাবে সবচেয়ে বড় অর্থের জোগানদাতা। ইইউ-এর বাইরে অন্য দেশের এ বিষয়ে আরো যোগদান করা উচিৎ। রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানের সঙ্গে প্রত্যাবাসনের পক্ষে কাজ করে যাবে ইইউ।

Shares