আজ শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

‘যমজ’ নিয়ে টানাটানি

প্রকাশিতঃ ৯:২৭ অপরাহ্ণ | আগস্ট ১৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪০৩ বার

নিউজ ডেস্ক: মোশাররফ করিম অভিনীত ‘যমজ’ নাটকটি বেশ জনপ্রিয়। সিক্যুয়াল নাটকগুলোর মধ্যে গত কয়েক বছরে ‘যমজ’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

নাটকের মূল ভাবনা নির্মাতা ও অভিনেতা অনিমেষ আইচের। কিন্তু কয়েকদিন আগে তিনি জানতে পারেন, নাটকটির নির্মাতা আজাদ কালাম গল্পের মূল ভাবনার জায়গায় তার নাম বাদ দিয়ে নিজের নাম জুড়ে দিয়েছেন। বিষয়টি উল্লেখ করে প্রতারণার অভিযোগ এনেছেন এই নির্মাতা।

যমজের নয় পর্বের চিত্রনাট্যও লিখেছেন অনিমেষ। এরপর কোনো কারণে নিজেকে নাটকটি থেকে সরিয়ে নেন তিনি।

এ নিয়ে কথা বলতে চাইলে ১৯ আগস্ট, রোববার দুপুরে অনিমেষ আইচ বলেন, ‘যমজ নাটক নিয়ে এই কদর্যতা আমার পছন্দ হয়নি। তাই বিষয়টি নিয়ে কপিরাইট ইস্যুতে আমি আইনি পদক্ষেপ গ্রহণ করব’।

অনিমেষ জানান, তিনি প্রাথমিকভাবে বিষয়টি টেলিভিশন পরিচালকদের সংগঠন ডিরেক্টর’স গিল্ডকে জানিয়েছেন।

নাটকের মূল ভাবনা প্রসঙ্গে অনিমেষের ভাষ্য, ‘তারা অত্যন্ত গোপনীয়তার সঙ্গে এর শুটিং করছে। কাউকে কিছু জানাচ্ছেন না। কেউ যদি চুরি করে ধরা পড়ে, তখন সে নানান দাবি করবে, এটাই স্বাভাবিক। গোপনে চৌর্যবৃত্তি ঠিক না’।

তিনি আরও বলেন, ‘নাটকটির মূল ভাবনা আমার। নয়টা পর্ব লিখেছি আমি। হঠাৎ করেই মূল ভাবনা আজাদ কালামের হলে গেল! আমি অনিমেষ আইচ হওয়ার পেছনে যমজ একমাত্র উপাদান নয়। আমার মতো মানুষের সঙ্গে যদি এ ধরনের প্রতারণা করা হয়, তাহলে নতুন যারা কাজ করছে, তাদের ঠিক কী ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে!’

এ বিষয়ে টিভি নাটক নির্মাতাদের সংগঠন ডিরেক্টর’স গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক বলেন, ‘আমি বিষয়টা খুব একটা ক্লিয়ার না। অনিমেষ দা কাল ফোন করেছিলেন। এরপর ঘটনাটা বলল। তিনি ঘটনার লিখিত দিবেন। তখন বিস্তারিত বলতে পারব’।

‘যমজ ১০’ নাটকটির চিত্রনাট্য লিখছেন মেজবাহ উদ্দিন সুমন। তিনি ফেসবুকে লিখেছেন, ‘মূল গল্প ভাবনা তো অনিমেষ আইচের না। এটা আজাদ কালামের। তিনি অনিমেষ আইচকে দিয়ে চিত্রনাট্য লিখিয়েছেন। এখন আর লিখেন নাই, এই তো। অনিমেষ আইচকে বাদ দেওয়ার সঠিক কারণ ছিল। সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে তাকে বাদ দেওয়া হয়েছে। এখানে আমার কোনো দায় নাই’।

এ বিষয়টি নিয়ে কথা হয় নির্মাতা আজাদ কালামের সঙ্গে। তিনি জানান, এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে চান না। যা বলার তিনি সংগঠনের মাধ্যমেই বলবেন।

‘যমজ’ নাটকের প্রধান তিনটি চরিত্রে অভিনয় করছেন অভিনেতা মোশাররফ করিম।

Shares