আজ বৃহস্পতিবার , ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

বাউফলে সাবেক এমপি শহীদুল আলম তালুকদারের মতবিনিময় সভা হালুয়াঘাটে নবান্নকে ঘিরে পিঠা পুলির উৎসব! কোভিড-১৯ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে মেয়রের আহব্বান বাউফলে তারেক রহমানের জন্মবার্ষিকী পালিত বাউফলে প্রায়তঃ শিক্ষকের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত আত্মহত্যার পরও সূদের টাকার জন্য ফোন! ত্রিশালে সড়ক দূরঘটনায় একজন নিহত চার জন আহত ত্রিশালে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আমতলীতে মাদ্রাসা মাঠে ধান চাষ বরগুনায় ১০ দোকান পুড়ে ছাই হৃদয় হত্যাকাণ্ডে জড়িত প্রত্যেকের ফাঁসি চান পরিবার আইপিএলে ,নিঃস্ব হচ্ছে অনেক পরিবার ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের উদ্যোগে শাহ্ আহসান হাবীব বাবুর জন্ম দিন পালন বরগুনায় সেরা সম্পাদককে সংবর্ধনা বরগুনা বেতাগীর আলোচিত বজলু হত্যা মামলার ২ নম্বর আসামি আটক

‘যমজ’ নিয়ে টানাটানি

প্রকাশিতঃ ৯:২৭ অপরাহ্ণ | আগস্ট ১৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২০৫ বার

নিউজ ডেস্ক: মোশাররফ করিম অভিনীত ‘যমজ’ নাটকটি বেশ জনপ্রিয়। সিক্যুয়াল নাটকগুলোর মধ্যে গত কয়েক বছরে ‘যমজ’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

নাটকের মূল ভাবনা নির্মাতা ও অভিনেতা অনিমেষ আইচের। কিন্তু কয়েকদিন আগে তিনি জানতে পারেন, নাটকটির নির্মাতা আজাদ কালাম গল্পের মূল ভাবনার জায়গায় তার নাম বাদ দিয়ে নিজের নাম জুড়ে দিয়েছেন। বিষয়টি উল্লেখ করে প্রতারণার অভিযোগ এনেছেন এই নির্মাতা।

যমজের নয় পর্বের চিত্রনাট্যও লিখেছেন অনিমেষ। এরপর কোনো কারণে নিজেকে নাটকটি থেকে সরিয়ে নেন তিনি।

এ নিয়ে কথা বলতে চাইলে ১৯ আগস্ট, রোববার দুপুরে অনিমেষ আইচ বলেন, ‘যমজ নাটক নিয়ে এই কদর্যতা আমার পছন্দ হয়নি। তাই বিষয়টি নিয়ে কপিরাইট ইস্যুতে আমি আইনি পদক্ষেপ গ্রহণ করব’।

অনিমেষ জানান, তিনি প্রাথমিকভাবে বিষয়টি টেলিভিশন পরিচালকদের সংগঠন ডিরেক্টর’স গিল্ডকে জানিয়েছেন।

নাটকের মূল ভাবনা প্রসঙ্গে অনিমেষের ভাষ্য, ‘তারা অত্যন্ত গোপনীয়তার সঙ্গে এর শুটিং করছে। কাউকে কিছু জানাচ্ছেন না। কেউ যদি চুরি করে ধরা পড়ে, তখন সে নানান দাবি করবে, এটাই স্বাভাবিক। গোপনে চৌর্যবৃত্তি ঠিক না’।

তিনি আরও বলেন, ‘নাটকটির মূল ভাবনা আমার। নয়টা পর্ব লিখেছি আমি। হঠাৎ করেই মূল ভাবনা আজাদ কালামের হলে গেল! আমি অনিমেষ আইচ হওয়ার পেছনে যমজ একমাত্র উপাদান নয়। আমার মতো মানুষের সঙ্গে যদি এ ধরনের প্রতারণা করা হয়, তাহলে নতুন যারা কাজ করছে, তাদের ঠিক কী ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে!’

এ বিষয়ে টিভি নাটক নির্মাতাদের সংগঠন ডিরেক্টর’স গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক বলেন, ‘আমি বিষয়টা খুব একটা ক্লিয়ার না। অনিমেষ দা কাল ফোন করেছিলেন। এরপর ঘটনাটা বলল। তিনি ঘটনার লিখিত দিবেন। তখন বিস্তারিত বলতে পারব’।

‘যমজ ১০’ নাটকটির চিত্রনাট্য লিখছেন মেজবাহ উদ্দিন সুমন। তিনি ফেসবুকে লিখেছেন, ‘মূল গল্প ভাবনা তো অনিমেষ আইচের না। এটা আজাদ কালামের। তিনি অনিমেষ আইচকে দিয়ে চিত্রনাট্য লিখিয়েছেন। এখন আর লিখেন নাই, এই তো। অনিমেষ আইচকে বাদ দেওয়ার সঠিক কারণ ছিল। সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে তাকে বাদ দেওয়া হয়েছে। এখানে আমার কোনো দায় নাই’।

এ বিষয়টি নিয়ে কথা হয় নির্মাতা আজাদ কালামের সঙ্গে। তিনি জানান, এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে চান না। যা বলার তিনি সংগঠনের মাধ্যমেই বলবেন।

‘যমজ’ নাটকের প্রধান তিনটি চরিত্রে অভিনয় করছেন অভিনেতা মোশাররফ করিম।

Shares