আজ বৃহস্পতিবার , ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

শিরোনাম

সখিনা! স্বজনদের দাবীমতে উনিই পৃথিবীর বয়স্ক নারী। প্রধানমন্ত্রীর সামনে তরুণীর আর্তনাদ নিরন্ন মানুষের বোবা কান্নার প্রতিধ্বনি: এমরান সালেহ প্রিন্স বীরত্ব আর সাহসিকতার স্বীকৃতি পেলেন এসপি তারিক নালিতাবাড়ীতে বিদেশী মদসহ দুই মাদক ব্যবসায়ী আটক নকলায় আমির হোসেন বিশ্ব’র টাকা তৈরির ফাঁদ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে হালুয়াঘাটে আনন্দ র‍্যালী নালিতাবাড়ীতে আগুনে পুড়ে তিন গরুর মৃত্যু নালিতাবাড়ীতে নিখোঁজের ১৬ দিন পর লাশ উদ্ধার স্বামীর নির্যাতনে স্ত্রীর আত্মহত্যা। গ্রেফতার হয়নি স্বামী বাউফলে ডিজিটাল পদ্ধতিতে জনশুমারী ও গৃহগণনার কাজ সম্পন্ন নকলায় সংবাদ কর্মীর উপর হামলা উৎসব বন্ধ করে দূর্দিনে জনগণের পাশে দড়ানঃএমরান সালেহ প্রিন্স কবরস্থানের টাকা আত্মসাৎ,কবরস্থানের উন্নয়নে বাধা প্রদান করায় প্রতিবাদে সংবাদ সন্মেলন পাহাড়ী ঢলে ভোগাই নদীর ভাঙ্গন! ভেঙ্গে গেছে ব্রীজ নালিতাবাড়ীতে প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রান বিতরন

আমের তৈরি কেক :

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ণ | জুলাই ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪৮১ বার

সীমান্তবার্তা ডেস্ক: চলছে পাকা আমের মৌসুম। পুষ্টিকর এই ফলটি শুধু যে খালিই খাওয়া যায় এমন নয়। বরং পাকা আম দিয়ে পুডিং, কেক ইত্যাদি অনেককিছুই বানানো যায়। আজ থাকছে পাকা আম দিয়ে কেক তৈরির রেসিপি-

উপকরণ: ময়দা-১ কাপ, আম-১টি, কন্ডেন্স মিল্ক-১/২ কাপ, চিনি-১/২ কাপ, দুধ-৩ থেকে ৪ টেবিল চামচ, মাখন-১/৩ কাপ, কাজুবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-২ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, বেকিং সোডা-১/৪ চা চামচ।

প্রণালি: বেকিং সোডা এবং বেকিং পাউডার ময়দার সাথে যোগ করুণ এবং খুব ভালোভাবে মেশান। এবার মাখন, আমের পেস্ট এবং কন্ডেন্স মিল্ক একটি বাটিতে খুব ভালোভাবে মেশান। এছাড়াও এর সাথে চিনির গুঁড়া যোগ করুন এবং সব উপকরণ একসাথে করে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ যতক্ষণ পর্যন্ত সব উপকরণ একসাথে মিশে না যায়। কাজুবাদামগুলোকে ছোটো ছোটো টুকরো করে নিন। কিশমিশের বোটা ফেলে দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলেন।

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের পেস্টের মধ্যে ঢেলে দিতে হবে। এর সাথে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামী রং না হবে ততক্ষণ পর্যন্ত বের করা যাবে না। এটি আবার ওভেনে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য রাখুন। কেকটি উপর থেকে বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমের কেক।

Shares