আজ বুধবার , ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে কাল্বের ১১তম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত ত্রিশালে দুই মাদক কারবারী আটক- বাউফলে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফ্রান্সে মহানবী(সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে মানববন্ধন ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের শোক প্রকাশ হালুয়াঘাট ও ধোবাউড়ায় পুজা পরিদর্শনে এমরান সালেহ প্রিন্স বরিশাল বিভাগের সেরা সম্পাদক হিসেবে সম্মাননা পেলেন দৈনিক দ্বীপাঞ্চল সম্পাদক ইউটিউবে ঝড় তুললেন ৭ বছরের “জারা” ৯ বৎসর পেরিয়েও হচ্ছেনা হালুয়াঘাটের দুই ইউপি’র নির্বাচন ত্রিশালে এটিএম সিআরএম বুথ এর শুভ উদ্বোধন – উপ নির্বাচন. ইউপি সদস্যসহ আটক ৪ হালুয়াঘাটে পৃথক স্থানে ট্রাক চাপায় ও বিদ্যুৎস্পৃষ্টে দুইজনের মৃত্যু গৌরিপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কুপিয়ে হত্যা হালুয়াঘাটে ইয়াবাসহ আটক-২ সারাদেশে ধর্ষণের প্রতিবাদে হালুয়াঘাটে মানববন্ধন

আমের তৈরি কেক :

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ণ | জুলাই ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২২৬ বার

সীমান্তবার্তা ডেস্ক: চলছে পাকা আমের মৌসুম। পুষ্টিকর এই ফলটি শুধু যে খালিই খাওয়া যায় এমন নয়। বরং পাকা আম দিয়ে পুডিং, কেক ইত্যাদি অনেককিছুই বানানো যায়। আজ থাকছে পাকা আম দিয়ে কেক তৈরির রেসিপি-

উপকরণ: ময়দা-১ কাপ, আম-১টি, কন্ডেন্স মিল্ক-১/২ কাপ, চিনি-১/২ কাপ, দুধ-৩ থেকে ৪ টেবিল চামচ, মাখন-১/৩ কাপ, কাজুবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-২ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, বেকিং সোডা-১/৪ চা চামচ।

প্রণালি: বেকিং সোডা এবং বেকিং পাউডার ময়দার সাথে যোগ করুণ এবং খুব ভালোভাবে মেশান। এবার মাখন, আমের পেস্ট এবং কন্ডেন্স মিল্ক একটি বাটিতে খুব ভালোভাবে মেশান। এছাড়াও এর সাথে চিনির গুঁড়া যোগ করুন এবং সব উপকরণ একসাথে করে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ যতক্ষণ পর্যন্ত সব উপকরণ একসাথে মিশে না যায়। কাজুবাদামগুলোকে ছোটো ছোটো টুকরো করে নিন। কিশমিশের বোটা ফেলে দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলেন।

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের পেস্টের মধ্যে ঢেলে দিতে হবে। এর সাথে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামী রং না হবে ততক্ষণ পর্যন্ত বের করা যাবে না। এটি আবার ওভেনে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য রাখুন। কেকটি উপর থেকে বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমের কেক।

Shares