আজ রবিবার , ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার বিচারের দাবীতে আজ মানববন্ধন হালুয়াঘাটের শিমুলকুচি গ্রামে কামাল’র কুলখানি অনুষ্ঠিত হালুয়াঘাটে বৃদ্ধকে নির্যাতনের ঘটনায় চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ হালুয়াঘাটের ট্রলি উল্টে দুই বন্দর শ্রমিকের মৃত্যু, আহত ৬ মাছ ধরার জালে ঢিল ছোড়ায় খুন হন শিশু শিক্ষার্থী সুমন হালুয়াঘাটে ১ম শ্রেণীর শিক্ষার্থীকে কুপিয়ে খুন এমপি’র কাছে নালিশ করায় বৃদ্ধকে পিটিয়েছে চেয়ারম্যান হালুয়াঘাটে প্রতারিত শত শত কৃষক বাউফলে মাছের পোনা অবমুক্তকরণ বাউফল উপজেলা ও পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কমিটি ঘোষণা বাউফলে ইউএনও’র বিদায়ী সংবর্ধনা নালিতাবাড়ীতে জেলা শিক্ষা অফিসারের বিদ্যালয় পরিদর্শন বাউফলে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বাউফলে ছেলের বিচার চেয়ে বাবা মায়ের সাংবাদিক সম্মেলন

আমের তৈরি কেক :

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ণ | জুলাই ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৭২ বার

সীমান্তবার্তা ডেস্ক: চলছে পাকা আমের মৌসুম। পুষ্টিকর এই ফলটি শুধু যে খালিই খাওয়া যায় এমন নয়। বরং পাকা আম দিয়ে পুডিং, কেক ইত্যাদি অনেককিছুই বানানো যায়। আজ থাকছে পাকা আম দিয়ে কেক তৈরির রেসিপি-

উপকরণ: ময়দা-১ কাপ, আম-১টি, কন্ডেন্স মিল্ক-১/২ কাপ, চিনি-১/২ কাপ, দুধ-৩ থেকে ৪ টেবিল চামচ, মাখন-১/৩ কাপ, কাজুবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-২ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, বেকিং সোডা-১/৪ চা চামচ।

প্রণালি: বেকিং সোডা এবং বেকিং পাউডার ময়দার সাথে যোগ করুণ এবং খুব ভালোভাবে মেশান। এবার মাখন, আমের পেস্ট এবং কন্ডেন্স মিল্ক একটি বাটিতে খুব ভালোভাবে মেশান। এছাড়াও এর সাথে চিনির গুঁড়া যোগ করুন এবং সব উপকরণ একসাথে করে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ যতক্ষণ পর্যন্ত সব উপকরণ একসাথে মিশে না যায়। কাজুবাদামগুলোকে ছোটো ছোটো টুকরো করে নিন। কিশমিশের বোটা ফেলে দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলেন।

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের পেস্টের মধ্যে ঢেলে দিতে হবে। এর সাথে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামী রং না হবে ততক্ষণ পর্যন্ত বের করা যাবে না। এটি আবার ওভেনে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য রাখুন। কেকটি উপর থেকে বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমের কেক।

Shares