আজ শুক্রবার , ২৪শে জানুয়ারি, ২০২০ ইং | ১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ |

শিরোনাম

আনন্দ টিভির চেয়ারম্যানের মৃত্যুতে ময়মনসিংহে দোয়া মাহফিল বিশ্বাস- শিখা গুহ রায় হালুয়াঘাটে জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষ্যে শীতবস্ত্র বিতরণ আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্বাস উল্লাহ শিকদার আর নেই হালুয়াঘাটে মাকে খুন করা সেই বর্বর খুনী পুলিশের হাতে আটক! নালিতাবাড়ীতে মাধ্যমিক শিক্ষক সমবায় সমিতির নির্বাচনী প্রচারনা পুলিশের বিশেষ সেবা! জনতার দোরগোড়ায় হালুয়াঘাট থানার পুলিশ নামহীন- শিখা গুহ রায় কোন অজানা শহর–শিখা গুহ রায় খুব কাছে আবার দূরে- শিখা গুহ রায় মন- শিখা গুহ রায় কাল্পনিক- শিখা গুহ রায়। আকাশের দিকে চেয়ে দেখো-শিখা গুহ রায় নিঝুম রাতে- শিখা গুহ রায় ফেলে আসা অতীত- শিখা গুহ রায়

আমের তৈরি কেক :

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ণ | জুলাই ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৩২ বার

সীমান্তবার্তা ডেস্ক: চলছে পাকা আমের মৌসুম। পুষ্টিকর এই ফলটি শুধু যে খালিই খাওয়া যায় এমন নয়। বরং পাকা আম দিয়ে পুডিং, কেক ইত্যাদি অনেককিছুই বানানো যায়। আজ থাকছে পাকা আম দিয়ে কেক তৈরির রেসিপি-

উপকরণ: ময়দা-১ কাপ, আম-১টি, কন্ডেন্স মিল্ক-১/২ কাপ, চিনি-১/২ কাপ, দুধ-৩ থেকে ৪ টেবিল চামচ, মাখন-১/৩ কাপ, কাজুবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-২ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, বেকিং সোডা-১/৪ চা চামচ।

প্রণালি: বেকিং সোডা এবং বেকিং পাউডার ময়দার সাথে যোগ করুণ এবং খুব ভালোভাবে মেশান। এবার মাখন, আমের পেস্ট এবং কন্ডেন্স মিল্ক একটি বাটিতে খুব ভালোভাবে মেশান। এছাড়াও এর সাথে চিনির গুঁড়া যোগ করুন এবং সব উপকরণ একসাথে করে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ যতক্ষণ পর্যন্ত সব উপকরণ একসাথে মিশে না যায়। কাজুবাদামগুলোকে ছোটো ছোটো টুকরো করে নিন। কিশমিশের বোটা ফেলে দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলেন।

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের পেস্টের মধ্যে ঢেলে দিতে হবে। এর সাথে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামী রং না হবে ততক্ষণ পর্যন্ত বের করা যাবে না। এটি আবার ওভেনে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য রাখুন। কেকটি উপর থেকে বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমের কেক।

Shares
error: Content is protected !!