আজ বুধবার , ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে ভ্রাম্যমাণ আদালতে বালু জব্ধ নালিতাবাড়ী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতির কমিটি গঠন হালুয়াঘাটে নকল স্বর্ণ বিক্রি করায় এক প্রতারককে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ অসুস্থ পিতা-মাতার ভরসা চা বিক্রেতা বাক প্রতিবন্ধী ‘মনিষা’ নালিতাবাড়ীতে ত্রি-বার্ষিক কাউন্সিলে ১৮ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা হালুয়াঘাটে ৯০ পিচ ইয়াবাসহ আটক -০২ হালুয়াঘাটে নারী কৃষকদের জন্য কারিতাস’র আয়োজনে প্রশিক্ষণ অনুষ্ঠিত নালিতাবাড়ী আ’লীগের সভাপতি মোস্তফা সম্পাদক ওয়াজ কুরুণী অবৈধ বালু উত্তোলন। নালিতাবাড়ীতে ১০ ড্রেজার ধ্বংস নালিতাবাড়ীতে নানা আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ অনুষ্ঠিত নালিতাবাড়ীতে অপহরণ নাটক নালিতাবাড়ীতে খাদ্য বান্ধব কর্মসূচিতে ঘোষ গ্রহণের অভিযোগ ব্যর্থতা স্বীকার করে সরকারকে পদত্যাগ করতে হবে-প্রিন্স হালুয়াঘাটে ভারতীয় মদসহ আটক-৩

৯ বৎসর পেরিয়েও হচ্ছেনা হালুয়াঘাটের দুই ইউপি’র নির্বাচন

প্রকাশিতঃ ১:৪৬ অপরাহ্ণ | অক্টোবর ২২, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪২০ বার

ওমর ফারুক সুমনঃ দীর্ঘ ৯ বৎসরের অধিক সময় অতিবাহিত হলেও সীমানা নির্ধারন জটিলতায় বন্ধ রয়েছে হালুয়াঘাট উপজেলার ৩নং কৈচাপুর ও ৪নং সদর হালুয়াঘাট ইউনিয়নের স্থানীয় সরকার নির্বাচন।বর্তমানে চলমান নির্বাচনেও নির্বাচন হবে কিনা এর কোনো সুস্পষ্টটাও নেই। একটি পক্ষ নির্বাচন না হওয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এমন অভিযোগও রয়েছে।কারন নির্বাচন না হলে কেউ কেউ ব্যক্তি ফয়দা লুটে নিচ্ছে এমন দাবী স্থানীয়দের। আর এদিকে নির্বাচন কবে নাগাদ হচ্ছে তার কোনো গ্যারান্টি নেই। একের পর এক সমস্যা হাজির হচ্ছে সীমানা নিয়ে।গেজেটে অন্তভুর্ক্ত হয়নাই এমন ১৩টি গুরুত্বপূর্ণ কারন চিহ্নিত করে গত ৫ ডিসেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে তৎকালীন ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি)মোঃ রেজাউল করিম। কারনগুলোর মাঝে রঘুনাথপুর গ্রাম, আকনপাড়া, হালুয়াঘাট, কালিয়ানীকান্দা, কৈচাপুর, নলুয়া, ইসলামপুর, হালুয়াঘাট বাজার পুর্ব, মনিকুড়া গ্রামের বহু দাগ বাদ পড়েছে গেজেট থেকে। এছাড়া ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যায় রয়েছে ব্যাপক বৈসম্য।
দীর্ঘ সময়ে জটিলতা নিরসন না হওয়ায় এখন পর্যন্ত নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই এমনটাই জানিয়েছেন স্থানীয় নির্বাচন কর্তৃপক্ষ। তবে সকল বাধা বিপত্তি ও আইনি জটিলতা নিরসন করে নির্ধারিত সময়ে নির্বাচনের দাবী সবার। সরেজমিনে অনুসন্ধান করে জানা যায়, গত ২০১১ সালের ২৯ জুন সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিলো এ দুটি ইউনিয়নের স্থানীয় সরকার নির্বাচন। নির্ধারিত সময়ের চেয়ে অতিরিক্ত ৪ বৎসর অতিবাহিত হয়েছে বহু আগেই। গত অনুষ্ঠিত নির্বাচন থেকে ১০ বৎসর চলমান। ১২টি ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার নির্বাচন যথারিতি অনুষ্ঠিত হয়েছে। এদিকে সীমানা জটিলতা দেখিয়ে বন্ধ রয়েছে এই দুটি ইউনিয়নের নির্বাচন। দীর্ঘ সময় অতিবাহিত হলেও নির্বাচন অনুষ্ঠিত না হওয়াই উন্নয়নের ছোঁয়া থেকেও বঞ্চিত এমন অভিযোগ ইউনিয়ন সংশ্লিষ্ট খেটে খাওয়া মানুষের। হালুয়াঘাট উপজেলা নির্বাচন কর্মকর্তা জন কেনেথ রিছিল বলেন, জটিলতা নিরসনের কারন চিহ্নিত মর্মে স্থানীয় সরকার মন্ত্রনালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রনালয় গেজেট প্রকাশ করলেই নির্বাচন হতে পারে। এদিকে হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম বলেন, সীমানা জটিলতা নিরসনকল্পে চলমান প্রক্রিয়াগুলোর নিস্পত্তি হলেই দ্রুততম সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের বিষয়ে ইতিমধ্যে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। নতুন করে পৌরসভার অথরিটির সাথে কথা বলে ফাইনালি আরেকটা প্রতিবেদন পাঠাতে হবে এই মর্মে কাজ করে যাচ্ছে এসিল্যান্ড। হালুয়াঘাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভির আহমেদ বলেন, কৈচাপুর আর সদর ইউনিয়নের সীমানা জটিলতা নিরসনকল্পে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন দ্রুততম সময়ে তা প্রেরণ করা হবে। সকল জটিলতা কাটিয়ে খুব দ্রুত সময়ে এ দুটি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে এমনটাই প্রত্যাশা সবার।

Shares