আজ সোমবার , ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

 ভারতে বন্যা ও ভূমিধসে নিহত ৮৬৮

প্রকাশিতঃ ৯:৩২ অপরাহ্ণ | আগস্ট ১৭, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৮৩ বার

আর্ন্তজাতিক ডেস্ক: ভারতের চলতি বর্ষা মৌসুমে অতিবৃষ্টি, বন্যা এবং ভূমিধসে সাতটি রাজ্যে অন্তত ৮৬৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে কেরালাতেই মারা গেছেন ২৪৭ জন।

শুক্রবার (১৭ আগস্ট) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য দিয়েছে হিন্দুস্তান টাইমস।

জাতীয় দুর্যোগ মোকাবেলা কেন্দ্র (এনইআরসি) জানায়, কেরালা রাজ্যের ১৪ জেলায় অতিবর্ষণের ফলে ২ লাখ ১১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে সাড়ে ৩২ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে।

এনএইআরসি জানায়, এবারের বর্ষায় অতিবৃষ্টির ফলে সৃষ্ট দুর্যোগে উত্তরপ্রদেশে ১৯১ জন, পশ্চিম বাংলায় ১৮৩ জন, মহারাষ্ট্রে ১৩৯ জন, গুজরাটে ৫২ জন, আসামে ৪৫ জন এবং নাগাল্যান্ডে ১১ জন মারা গেছে।

জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ) জানায়, আসামে সাড়ে ১১ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়েছে সাড়ে ২৭ হাজার হেক্টর জমির ফসল। সেখানে কাজ করছেন ৩৫৭ জন উদ্ধারকর্মী। পশ্চিম বাংলায় ২ লাখ ২৭ হাজার লোক ক্ষতিগ্রস্ত হয়েছে বন্যায়। সেখানে নষ্ট হয়েছে সাড়ে ৪৮ হাজার হেক্টর জমির ফসল। উত্তর প্রদেশে ১ লাখ ৭৪ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৩৪ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে রাজ্যটিতে। এনডিআরএফের নয়টি দল উত্তর প্রদেশে, আটটি পশ্চিম বাংলায়, সাতটি গুজরাট, চারটি মহারাষ্ট্র এবং একটি নাগাল্যান্ডে কাজ করছে।

উদ্ধার অভিযানে হেলিকপ্টার: বন্যায় দুর্গতদের উদ্ধারে বিশেষ অভিযান চালাচ্ছে উদ্ধারকর্মীরা। সরকারি সূত্র জানিয়ে ইতিমধ্যে কেরালা রাজ্যে তিন সহস্রাধিক মানুষকে উদ্ধার করা হয়েছে।

শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দুর্গতদের হেলিকপ্টারে করে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হবে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই ভিজাইয়ান সংবাদ মাধ্যমকে বলেন, পানিবন্দি মানুষদের নিরাপদে সরিয়ে আনতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আসছে।

দেশটির আবহাওয়া বিভাগ সতর্ক সংকেত জানিয়েছে, আরও প্রবল বৃষ্টিপাতের আশংকা রয়েছে। সংশ্লিষ্ট এলাকার সবাই এখন উদ্বেগে দিন কাটাচ্ছে।

শুক্রবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় জানিয়েছেন, তিনি কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। উদ্ধার অভিযান নিয়ে তাদের মাঝে বিস্তারিত কথা বলেছেন। হঠাৎ এ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

Shares