আজ রবিবার , ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার বিচারের দাবীতে আজ মানববন্ধন হালুয়াঘাটের শিমুলকুচি গ্রামে কামাল’র কুলখানি অনুষ্ঠিত হালুয়াঘাটে বৃদ্ধকে নির্যাতনের ঘটনায় চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ হালুয়াঘাটের ট্রলি উল্টে দুই বন্দর শ্রমিকের মৃত্যু, আহত ৬ মাছ ধরার জালে ঢিল ছোড়ায় খুন হন শিশু শিক্ষার্থী সুমন হালুয়াঘাটে ১ম শ্রেণীর শিক্ষার্থীকে কুপিয়ে খুন এমপি’র কাছে নালিশ করায় বৃদ্ধকে পিটিয়েছে চেয়ারম্যান হালুয়াঘাটে প্রতারিত শত শত কৃষক বাউফলে মাছের পোনা অবমুক্তকরণ বাউফল উপজেলা ও পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কমিটি ঘোষণা বাউফলে ইউএনও’র বিদায়ী সংবর্ধনা নালিতাবাড়ীতে জেলা শিক্ষা অফিসারের বিদ্যালয় পরিদর্শন বাউফলে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বাউফলে ছেলের বিচার চেয়ে বাবা মায়ের সাংবাদিক সম্মেলন

প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহলে প্রবেশমূল্য বৃদ্ধি

প্রকাশিতঃ ৭:১৮ অপরাহ্ণ | ডিসেম্বর ১০, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৬৮ বার

অনলাইন ডেস্কঃ প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহলে প্রবেশমূল্য বাড়ানো হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের জন্য আগে এ মূল্য ছিল ৫৪০ রুপি। সোমবার থেকে তা বাড়িয়ে করা হয়েছে ৭৪০ রুপি। ভারতীয়দের জন্য করা হয়েছে ২৫০ রুপি। অন্য দেশগুলোর পর্যটকদের এ জন্য গুনতে হবে ১৩০০ রুপি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই। এতে আরো বলা হয়, যেসব পর্যটক ৫০ রুপির টিকেট কিনবেন তাদেরকে তাজমহলের মূল অংশে প্রবেশ করতে দেয়া হবে না। তারা শুধু এদিক-ওদিক ঘোরাফেরা করতে পারবেন।
পশ্চাতে যমুনা নদীর দৃশ্য অবলোকন করতে পারবেন।

আগ্রার প্রধান প্রতœতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার মিডিয়ার কাছে এসব তথ্য দিয়েছেন। তাজমহলে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক ভিড় করেন। এই ভিড়কে কমিয়ে আনার জন্যই টিকিটের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত।
মুঘল আমলের এই স্থাপত্য নিদর্শনকে ইউনেস্কো ১৯৮৩ সালে ভারতে মুসলিম চিত্রশিল্পের অলঙ্কার হিসেবে আখ্যায়িত করে এবং ওয়ার্ল্ড হেরিটেজের বিশ্বব্যপী প্রশংসিত সেরা শিল্পকর্ম হিসেবে ঘোষণা করে। বর্তমানে দিল্লিতে বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে। এ নিয়ে প্রায়দিনই রিপোর্ট প্রকাশ হচ্ছে। এর আগে বায়ু দূষণের কারণে তাজমহল তার প্রকৃত রং হারাচ্ছে বলে উদ্বেগ সৃষ্টি হয়। তখন তাজমহলের আশপাশের এলাকায় শিল্প কারখানা থেকে রাসায়নিক গ্যাস, ধোয়া নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এসব কারণে হুমকির সম্মুখীন তাজমহল।

Shares