আজ শনিবার , ৮ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

শ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ বাউফলে দুই সন্তানের জনকের লাশ উদ্ধার চোরাবালিতে প্রাণ গেলো দুই যুবকের সিনহা নিহতের ঘটনায় জড়িতদের কাউকে ছাড় দেয়া হবেনা: স্বরাষ্ট্রমন্ত্রী ২২ মাস পর টেকনাফ স্বাধীন হলো নিহত যুবলীগ নেতা রুমানের আবেগঘন স্ট্যাটাস নিয়ে তোলপাড় যুবলীগনেতা ও সেচ্ছাসেবকলীগ কর্মীকে হত্যার ঘটনায় বাউফলে আ’লীগ নেতাকে বহিঃস্কার বাউফলে বিদ্যুতের ভেলকিবাজি, অতিষ্ঠ জনজীবন হালুয়াঘাটে বর্নাকবলিত এলাকায় বিএনপি’র কেন্দ্রীয় নেতার ত্রাণ বিতরণ বাউফলে পুকুরে ডুবে তিন বোনে মৃত্যু হালুয়াঘাটে ভারতীয় মদসহ আটক-৩! প্রাইভেটকার জব্ধ সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি! আনন্দ টিভি থেকে এনাম-সোহাগ-মিরাজ বহিস্কার বাউফলে চলাচলের পথে বাঁশের বেড়া, ভোগান্তি এটি সড়ক নাকি ফসলী জমিনের মাঠ হালুয়াঘাট প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে ওসি’র মতবিনীময়

প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহলে প্রবেশমূল্য বৃদ্ধি

প্রকাশিতঃ ৭:১৮ অপরাহ্ণ | ডিসেম্বর ১০, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৫৬ বার

অনলাইন ডেস্কঃ প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহলে প্রবেশমূল্য বাড়ানো হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের জন্য আগে এ মূল্য ছিল ৫৪০ রুপি। সোমবার থেকে তা বাড়িয়ে করা হয়েছে ৭৪০ রুপি। ভারতীয়দের জন্য করা হয়েছে ২৫০ রুপি। অন্য দেশগুলোর পর্যটকদের এ জন্য গুনতে হবে ১৩০০ রুপি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই। এতে আরো বলা হয়, যেসব পর্যটক ৫০ রুপির টিকেট কিনবেন তাদেরকে তাজমহলের মূল অংশে প্রবেশ করতে দেয়া হবে না। তারা শুধু এদিক-ওদিক ঘোরাফেরা করতে পারবেন।
পশ্চাতে যমুনা নদীর দৃশ্য অবলোকন করতে পারবেন।

আগ্রার প্রধান প্রতœতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার মিডিয়ার কাছে এসব তথ্য দিয়েছেন। তাজমহলে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক ভিড় করেন। এই ভিড়কে কমিয়ে আনার জন্যই টিকিটের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত।
মুঘল আমলের এই স্থাপত্য নিদর্শনকে ইউনেস্কো ১৯৮৩ সালে ভারতে মুসলিম চিত্রশিল্পের অলঙ্কার হিসেবে আখ্যায়িত করে এবং ওয়ার্ল্ড হেরিটেজের বিশ্বব্যপী প্রশংসিত সেরা শিল্পকর্ম হিসেবে ঘোষণা করে। বর্তমানে দিল্লিতে বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে। এ নিয়ে প্রায়দিনই রিপোর্ট প্রকাশ হচ্ছে। এর আগে বায়ু দূষণের কারণে তাজমহল তার প্রকৃত রং হারাচ্ছে বলে উদ্বেগ সৃষ্টি হয়। তখন তাজমহলের আশপাশের এলাকায় শিল্প কারখানা থেকে রাসায়নিক গ্যাস, ধোয়া নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এসব কারণে হুমকির সম্মুখীন তাজমহল।

Shares