আজ বুধবার , ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

বাউফলে মাছের পোনা অবমুক্তকরণ বাউফল উপজেলা ও পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কমিটি ঘোষণা বাউফলে ইউএনও’র বিদায়ী সংবর্ধনা নালিতাবাড়ীতে জেলা শিক্ষা অফিসারের বিদ্যালয় পরিদর্শন বাউফলে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বাউফলে ছেলের বিচার চেয়ে বাবা মায়ের সাংবাদিক সম্মেলন বাউফলে জাতীয় মৎস সপ্তাহ শুরু হালুয়াঘাটে বজ্রপাতে মৃত্যু! বাবার লাশের পাশে দেড় বছরের শিশু ‘নুসাইবা’ হালুয়াঘাটে নির্মাণের বছরেই বক্স কালভার্ট ধ্বস! বাউফলে বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্ম বার্ষিকী উপলক্ষে দোয়া-মোনাজাত ভিক্ষের টাকা গণনা করছিলো ভিক্ষুক। ইমাম বাসের চাপায় মৃত্যু ঐ ভিক্ষুকের শোক দিবসে হালুয়াঘাটে বিজিবি’র ত্রাণ বিতরণ বাউফলে সফিউল বারী বাবু’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া-মোনাজাত করোনা টেস্ট করাতে অনিহা হালুয়াঘাটে করোনায় আক্তান্ত হয়ে ৯৬ বছরের বৃদ্ধের মৃত্যু। মোট মৃত্যু-৭

কত দিন টিকবে আপনার সম্পর্ক, জানিয়ে দেবে যন্ত্র!

প্রকাশিতঃ ৭:১৩ অপরাহ্ণ | অক্টোবর ০১, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৪৩ বার

প্রেম বা সম্পর্কের মেয়াদ এ বার জানান দিয়ে দেবে যন্ত্র! যন্ত্র সংগ্রহ করবে মনের তথ্য, আর সেই তথ্য বিশ্লেষণ করা হবে বিশেষ একটি অ্যালগোরিদমের সাহায্যে। আদৌ প্রেম টিকবে কি না, বা টিকলেও ক’দিন, উত্তর দিয়ে দেবে এই যন্ত্র নির্ভর মনস্তাত্ত্বিক বিশ্লেষণ। সাম্প্রতিক গবেষণায় ইতিমধ্যেই নিখুঁত ভাবে মিলে গিয়েছে ৩৪ যুগলের ফলাফল, এমনটাই দাবি সাদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির এক দল গবেষকের।

মানুষের আবেগের বহিঃপ্রকাশ এক এক জনের ক্ষেত্রে এক এক রকম। কে কী ভাবে কথা বলছেন তাঁর সঙ্গীর সঙ্গে, কী-ই বা তাঁদের আলোচনার বিষয়, ঝগড়া হলে কত ক্ষণ থাকছে, কে রাগ ভাঙাচ্ছেন— এমন সব তথ্যের উপর নির্ভর করেই এই ফলাফল বের করা সম্ভব বলে মত গবেষকদের।

দুটি মানুষের সম্পর্কের ভবিষ্যত নিয়ে এর আগেও গবেষণা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনের মতো সংস্থাও। তবে যন্ত্রের মাধ্যমে পরীক্ষা না চালিয়ে স্রেফ মৌখিক ভাবে গ্রহণ করা ডেটা ও অনলাইন চ্যাটের উপরই নির্ভর করা হয়েছে এত দিন। সে ক্ষেত্রে কিছু কিছু মিললেও, এত নিঁখুত হয়নি ফল।

Shares