আজ বৃহস্পতিবার , ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

বিচারপতি টি.এইচ.খান আর নেই হালুয়াঘাটের যুবককে পিটিয়ে হত্যা হালুয়াঘাটের যুবককে পিটিয়ে হত্যা হালুয়াঘাটে দুই গারো তরুণীকে দলবেঁধে ধর্ষণ, গ্রেপ্তার-৫ বাউফলে নৌকার মাঝি হলেন বর্তমান মেয়র জুয়েল কেন্দুয়ায় মৃত ব্যক্তি ভেঙ্গেছে নৌকা প্রার্থীর বাড়ীঘর ওসি শাহিনুজ্জামান’র শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হালুয়াঘাটে প্রতিবেশীকে ফাঁসাতে শশুরকে জবাই জামাতার! রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা রামচন্দ্রকুড়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা বাউফলে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত হালুয়াঘাটে ঐতিহাসিক তেলিখালী যুদ্ধ দিবস উদযাপন বাউফলে যুবদলের ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পলিত নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন

৫৫ বছরের ইতিহাসে ব্রাজিলের বিপক্ষে জয়হীন বেলজিয়াম

প্রকাশিতঃ ৬:৪৬ অপরাহ্ণ | জুলাই ০৬, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৫৭ বার

ক্রীড়া ডেস্কঃ সর্বোচ্চ বার বিশ্বকাপ জয়ী দল ব্রাজিল আরো একবার দাপটের সঙ্গে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করেছে। যেখানে তারা মোকাবেলা করবে বর্তমান সময়ের অন্যতম সেরা দল এবং ইউরোপের অন্যতম পরাশক্তি বেলজিয়ামকে।

বেলজিয়ামের পাওয়ার ফুটবলের সঙ্গে ব্রাজিলের নান্দনিক ফুটবল কতটা কুলোতে পারবে সেটি ম্যাচেই বোঝা যাবে। তবে দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান ব্রাজিল সমর্থকদের জন্য স্বস্তিদায়কই বটে।

বর্তমান সময়ে বেলজিয়াম শক্তিশালী হলেও নাম যশ এবং খ্যাতিতে ব্রাজিলের থেকে অনেক পিছিয়ে তারা। সর্বশেষ, ৫৫ বছর আগে ব্রাজিলের বিপক্ষে জয় পেয়েছিল ‘রেড ডেভিল’ খ্যাত বেলজিয়ানরা। ১৯৬৩ সালে এক প্রীতি ম্যাচে জিতো গিলমারের ব্রাজিলকে ৫-১ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়াম।

সেটাই বেলজিয়ামের প্রথম এবং শেষ। এরপর দীর্ঘ ৫৫ বছরে তিনবারের মোকাবেলায় একবারও শেষ হাসি হাসতে পারেনি বেলজিয়াম। ১৯৬৫ সালে দ্বিতীয় মোকাবেলায় পেলের হ্যাটট্রিকে ৫-০ ব্যবধানে বেলজিয়ামকে হারিয়েছিল তখনকার ব্রাজিল। এরপর ১৯৮৮ সালে জিওভান্নির জোড়া গোলে বেলজিয়ামকে ২-১ ব্যবধানে হারিয়েছিল সেলেসাওরা।

বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে মাত্র একবারই মোকাবেলা করেছে ব্রাজিল। ২০০২ সালে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে রিভালদো এবং রোনালদোর জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ২০০২ সালের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

২০০২ সালের পর ২৩৯টি ম্যাচ এবং ৬৩টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেললেও বেলজিয়ামের বিপক্ষে নামা হয়নি ব্রাজিলের। এই সময়ে আর্জেন্টিনার বিপক্ষে সর্বোচ্চ ১৮টি ম্যাচ খেলেছে সেলেসাওরা। তবে, ইউরোপিয়ান প্রতিপক্ষের দিক দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৭টি ম্যাচ খেলেছে ব্রাজিল। সব মিলিয়ে জমজমাট একটি ম্যাচের অপেক্ষায় রয়েছে পুরো বিশ্ব।

Shares