আজ বুধবার , ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

হালুয়াঘাটে টাকা ছাড়া মিলছেনা সেচ লাইসেন্স হালুয়াঘাটে এক শত গৃহহীন পরিবারকে প্রধান মন্ত্রীর দেয়া ঘর হস্তান্তর হালুয়াঘাটে ১২শত মানুষের মাঝে ‘প্রিন্সে’র শীত বস্ত্র বিতরণ পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত চুয়াডাঙ্গায় স্বামীর মোটরসাইকেল থেকে পড়ে নিহত ১ ময়মনসিংহের ত্রিশাল সরকারি নজরুল একাডেমি ভর্তির লটারীর ড্র অনুষ্ঠিত ময়মনসিংহের ত্রিশাল কুড়াগাছা রাস্তার বেহাল দশা ময়মনসিংহের ত্রিশাল পৌরসভার বাতিলকৃত নির্বাচন ১৪ই ফেব্রুয়ারী আর কলেজে ভর্তি হওয়া হলো না নুসরাতের দুইবারের বেশি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি নয়, হাইকোর্টের রায় স্টামফোর্ড সাংবাদিক ফোরামের সহ-সভাপতি হলেন বাউফলের মাজহারুল তামিম বাউফল প্রেসক্লাবের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহন বাউফলে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত যাত্রীবাহি বাসে অজ্ঞান পার্টির ৫ জন ধৃত বাউফলে গোদরোগ প্রতিরোধে সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

জার্মানির বিদায়

প্রকাশিতঃ ১২:৪৬ পূর্বাহ্ণ | জুন ২৮, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ১৭৯ বার

ক্রীড়া ডেস্কঃ রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটনের শিকার হলো জার্মানি। শিরোপাধারী জার্মানদের নিয়ে ছেলেখেলা করে দক্ষিণ কোরিয়া। গতকাল জার্মানির বিপক্ষে পরিষ্কার ২-০ গোলে জয় কুড়ায় এশিয়ান জায়ান্টরা। এতে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো জার্মানি। জার্মানরা এমন লজ্জায় ডুবলো ৮০ বছরে প্রথমবার। গ্রুপের অপর ম্যাচে একাতেরিনবার্গ অ্যারেনায় মেক্সিকোকে ৩-০ গোলে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়নের আসনে বসে সুইডেন।

বিশ্বকাপে ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার গ্রুপ পর্বে বাদ পড়লো চারবারের চ্যাম্পিয়ন জার্মানি। ১৯৩৮ বিশ্বকাপে   এমন ভোগান্তির অভিজ্ঞতা হয় ইউরোপিয়ান পরাশক্তিদের।

এ নিয়ে টানা তিন বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে দেখা গেলো শিরোপাধারী দলকে। ২০১০ বিশ্বকাপে ইতালি ও ২০১৪তে গ্রুপ পর্ব থেকেই তল্পিতল্পা গুটায় শিরোপাধারী স্পেন।

গতকাল কোরিয়ার রক্ষণভাগ ব্যতিব্যস্ত করে রাখলেও গোলের দেখা পাননি ওজিল-ক্রুস-ভারনার-রয়সরা। উলটো ম্যাচের যোগ করা সময়ে জোড়া গোল হজম করে বসে ছন্নছাড়া হয়ে পড়া জার্মানরা।

তিন ম্যাচে সমান ২ জয় ও ১ হারে সুইডেন-মেক্সিকোর সংগ্রহ সমান ৬ পয়েন্ট । তবে গোল ব্যবধানে এগিয়ে সুইডেন। এক জয়, দুই হারে জার্মানির অর্জন ৩ পয়েন্ট। শেষ ম্যাচে ঐতিহাসিক জয় দেখে দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপে আগের দুই সাক্ষাতে জার্মানির বিপক্ষে হারের স্মৃতি ছিল দক্ষিণ কোরিয়ার। শেষ ষোলোতে ‘ই’ গ্রুপের রানার্সআপদের মুখোমুখি হবে সুইডেন। যেটি হতে পারে ব্রাজিল, সুইজারল্যান্ড কিংবা সার্বিয়া। ‘ই’ গ্রুপের শীর্ষ দলের মোকাবিলা করবে মেক্সিকো।

ই’ গ্রুপে চার দলের সামনেই দ্বিতীয় রাউন্ডে ওঠার দরজা খোলা ছিল। টানা দুই ম্যাচ জিতেও স্বস্তি ছিল না মেক্সিকোর। আর দুই ম্যাচ হেরেও দ্বিতীয় রাউন্ডে ওঠার সুযোগ ছিল কোরিয়ারও। সেক্ষেত্রে মেক্সিকোর কাছে সুইডিশদের হার দেখতে হতো তাদের।  কাজান অ্যারেনায় বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে ছিল জার্মানি। কোরিয়ার আক্রমণ ঠেকাতে ঘাম ঝরাতে হয় জার্মান ডিফেন্ডারদের। প্রথমার্ধের ১৯ মিনিটে কোরিয়ার ফ্রি-কিক থেকে তালগোল পাকিয়ে ফেলেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। তবে সন হিউং মিন দৌড়ে এসে শট নেয়ার আগেই বল গ্লাভসবন্দি করেন তিনি।

অধিনায়ক কি সুং ইউয়েংকে ছাড়াই জার্মানির বিপক্ষে নামতে হয় দক্ষিণ কোরিয়াকে। মেক্সিকোর বিপক্ষে আগের ম্যাচে পায়ের (কাফ) ইনজুরিতে পড়েন এই সেন্ট্রাল মিডফিল্ডার।

২০০৬ সালে কোচের দায়িত্ব নেয়ার পর জোয়াকিম লোর অধীনে কোনো বড় প্রতিযোগিতায় সেমিফাইনালের আগে বিদায় নেয়নি জার্মানি। এবার উদ্বোধনী ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে চমক দেখায় মেক্সিকো। আগের ম্যাচে সুইডেনের বিপক্ষে ইনজুরি সময়ের শেষ মিনিটের গোলে ২-১ ব্যবধানের নাটকীয় জয় পায় জার্মানি। সুইডেনের কাছে ১-০ ও মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে হার মানে দক্ষিণ কোরিয়া।

বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয় জার্মানি। আগের দুই ম্যাচেই জয় পায় ইউরোপিয়ান পরাশক্তিরা। সবশেষ ২০০২ বিশ্বকাপে সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারায় জার্মানি। আর ১৯৯৪ বিশ্বকাপের গ্রুপ পর্বের রোমাঞ্চকর ম্যাচে জার্মানির কাছে ৩-২ গোলে হার দেখে কোরিয়ানরা। রাশিয়া বিশ্বকাপের আগে সব মিলিয়ে দুইদলের মধ্যকার তিনটি ম্যাচ মাঠে গড়ায়। জার্মানির বিপক্ষে দক্ষিণ কোরিয়া একমাত্র জয় দেখে ২০০৪ সালের প্রীতি ম্যাচে।

মেক্সিকোকে উড়িয়ে সুইডেনের ইতিহাস
বাঁচা-মরার ম্যাচে গতকাল মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে মাঠ ছাড়ে সুইডেন। প্রথমার্ধে দুইদলের কেউই গোলের দেখা পাননি। ম্যাচের ৫০তম মিনিটে লিড নেয় সুইডেন। মিডফিল্ডার ভিক্টর ক্লাইসনের ক্রস থেকে বাম পায়ের ভলিতে বল জালে পাঠান সুইডিশ লেফটব্যাক লুডভিগ অগাস্টিনসন। ৬২ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন সুইডেন অধিনায়ক আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট। ম্যাচে ফিরতে মরিয়া মেক্সিকো আত্মঘাতী গোলে ম্যাচ থেকেই ছিটকে যায়। ৭৪ মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠান মেক্সিকান ডিফেন্ডার এডসন আলভারেজ।

বিশ্বকাপে এর আগে সুইডেন ও মেক্সিকো একবারই মুখোমুখি হয়। ১৯৫৮ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মেক্সিকানদের ৩-০ গোলে হারায় স্বাগতিক সুইডেন। প্রীতি ম্যাচসহ সব মিলিয়ে আগের ৯ বারের দেখায় চার ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে সুইডিশরা। মেক্সিকোর জয় ২ ম্যাচে। বাকি ৩ ম্যাচ ড্র। এই ম্যাচের আগে সুইডেনের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই অপরাজিত থাকে মেক্সিকো (২ জয় ও ২ ড্র)।

Shares