আজ শুক্রবার , ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

রিফাত হত্যা রায় ৩০ সেপ্টেম্বর ! মিন্নির সাজা হবে কি? টাংগাইল সদরের (বুরো এনজিও) কর্মকর্তা খুন। মতলব উত্তরে আধুনিক প্রযুক্তিতে বীজ উৎপাদন সংরক্ষনে মাঠ দিবস অনুষ্টিত টাংগাইলে জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান লিটন কে কুপিয়ে হত্যা চেস্টা। টাংগাইলে চতুর্থ শ্রেণির (১০) এক শিশুকে ধর্ষণের পর হত্যা। রাঙ্গাবালীতে বিয়ের প্রতিশ্রæতিতে প্রতারণার অভিযোগ, চারজনের বিরুদ্ধে মামলা হালুয়াঘাটে বিজিবি’র পিটুনিতে আহত-১ প্রশ্নবিদ্ধ টি.এইচ.ও ডা. সোহেলী শারমিন! কোটি টাকার দূর্ণীতির নেপথ্যে–? হালুয়াঘাটে নারী সোর্স সুমিসহ ৬ জনের বিরুদ্ধে চাঁদাবাজীর অভিযোগ বাউফলে এক ব্যক্তির চোখ উৎপাটন হালুয়াঘাটে সুমী’র অপকর্ম ফাঁস! প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ ২৪ ঘণ্টায় আরো ৪১ জনের মৃত্যু, শনাক্ত ১৮২৭ রূপগঞ্জ প্রেসক্লাবের স্বঘোষিত সভাপতির হুমকিতে ৫ সাংবাদিক এলাকাছাড়া করোনায় আরও ৩৬ জনের মৃত্যু মসজিদে এসি বিস্ফোরণে মৃত বেড়ে ২৮

হালুয়াঘাটে চাষীদের সবজি ক্ষেতে আগুন, প্রকাশিত সংবাদের প্রতিবেদকের বক্তব্য

প্রকাশিতঃ ৩:২১ অপরাহ্ণ | এপ্রিল ১৫, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৫০ বার

স্টাফ রিপোর্টারঃঃ ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ২নং জুগলী ইউনিয়নের ঘিলাভুই গ্রামে সবজির দাম না পেয়ে ঝিঙ্গা ক্ষেতে আগুন দেয় ক্ষতিগ্রস্থ কৃষকরা এই শিরোনামে একটি প্রতিবেদন আনন্দ টিভিসহ দৈনিক মানবজমিন পত্রিকায় প্রকাশিত হয়। যা ছিলো অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষি। সংবাদটি প্রচারিত হওয়ার পর পরই বিষয়টি নজরে আসে প্রশাসনের। তার পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার সবজি ক্ষেত পরিদর্শনে আসেন ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল মাজেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালকের কার্যালয় ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক মোঃ রেজাউল করিম ও হালুয়াঘাট উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমান। পরিদর্শন করতে আসা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বললে তারা জানান, প্রকৃতপক্ষে ঝিঙ্গা চাষীরা তাদের জমিতে আগুন দেয়নাই। তবে প্রতিকী সরুপ তারা মাত্র কয়েকটি গাছে আগুন দিয়েছিলো। এতে কৃষকরা কোনো ক্ষতিগ্রস্থ হয়নি। তারা জানান, করোনা ভাইরাস প্রাদুর্ভাব সময়ে সারা দেশেই একটি প্রতিকূল অবস্থা বিরাজ করছে। এক্ষেত্রে সবজি চাষীরা একটু কম দামেই তাদের সবজি বিক্রি করতে হচ্ছে। এই সময়ে কৃষকদের হতাশা না হয়ে আগামী দিনে কৃষকরা যাতে সাফল্যের স্বপ্ন নিয়ে সবজি চাষ করতে পারে তার জন্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন। হালুয়াঘাট উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমান বলেন, আমি কৃষকদের সবজি চাষকৃত জমি পরিদর্শনে গিয়েছিলাম। বাস্তবে গিয়ে আনুমানিক ৬-৭ একর জমি পেয়েছি। আসলে ৬০ একর জমির কথা যে রিপোর্টে উল্লেখ করা হয়েছে তা আদৌ সত্য নয়। আর আগুনে পুড়িয়েছে তাদের সবজি ক্ষেত তাও সত্য নয়। তিনি বলেন, বর্তমান দুর্যোগপূর্ণ সময়ে এমন তথ্য বিভ্রাট সংবাদ আদৌ কাম্য নয়। জাতির এই ক্রান্তিলগ্নে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহবান জানান তিনি।

প্রতিবেদকের বক্তব্যঃ সবজির দাম না পেয়ে হালুয়াঘাটে সবজি ক্ষেতে আগুন শিরোনামে প্রচারিত সংবাদটি তথ্যগত ভূল ছিলো। আসলে কৃষকরাই মিথ্যে তথ্য দিয়ে প্রতিবেদককে সংবাদটি প্রকাশিত করিয়েছে যা ছিলো অনভিপ্রেত ও অনাকাঙ্খিত। প্রকৃতপক্ষে ৬০ একর জায়গায় সবজি হিসেবে ঝিঙ্গা চাষ করেন কৃষকরা তাও সত্য ছিলোনা। আগুন দেয়ার ঘটনাটিও সত্য নয়।

Shares