আজ বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ ৯৮ দিন কারাভোগের পর নিজ এলাকায় বিএনপি নেতা প্রিন্সকে সংবর্ধনা

৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন

প্রকাশিতঃ ৬:০৭ অপরাহ্ণ | মার্চ ৩০, ২০২০ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪৭৫ বার

অনলাইন ডেস্কঃ করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় সোমবার (৩০ মার্চ) সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন মার্কিন কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকদের একটি অংশ। প্রায় ৩৫৬ জনের সঙ্গে যাচ্ছে নয়টি কুকুরও।
সন্ধ্যা ৬টায় কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন। ওই ফ্লাইট উড়াল দেয়ার আগে সার্বিক অবস্থা দেখতে দুপুরে বিমানবন্দরে যাবেন আর্ল রবার্ট মিলার।
এ বিষয়ে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র জানান, সব কিছু স্পষ্ট করা যাচ্ছে না। তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকায় ফিরবেন।
করোনা ভাইরাসের কারণে শুধু বাংলাদেশ থেকেই নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার আমেরিকান দেশে ফিরেছেন বা ফিরছেন। এটা একান্তই যারা ফিরছেন (নাগরিকদের) তাদের ব্যক্তিগত সিদ্ধান্তে।
তিনি জানান, পুরো বিষয়টির ব্যবস্থা করেছে পররাষ্ট্র দপ্তর। তবে যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরিয়ে নিতে জোর করছে না। করোনা পরিস্থিতিতেও ঢাকার মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে। আমেরিকান নাগরিকদের জন্য কনস্যুলার সেবা পুরোপুরি চালু রয়েছে। পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।
এর আগে মার্কিন দূতাবাসের এক বার্তায় জানানো হয়, করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নিতে ঢাকায় উদ্যোগ নিয়েছে তারা।
এ সময় যারা দেশে ফিরতে চান তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে বলেও ওই বার্তায় উল্লেখ করা হয়।
জানা যায়, বেশিরভাগ রুটে ফ্লাইট বন্ধ থাকায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী আমেরিকানদের জন্য বিশেষ ফ্লাইটের বিষয়ে গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সহযোগিতা চায় ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।
এছাড়া গত সপ্তাহে থাই এয়ার ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেয়ায় পশ্চিমা কয়েকজন নাগরিকের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হলে সংশ্লিষ্ট কূটনৈতিক মিশন বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আনে।শুরু থেকেই কূটনীতিকদের বিশেষ ফ্লাইটে ফিরে যাওয়ার ব্যাপারে সহযোগিতা দেয়ার কথা জানিয়ে আসছে সরকার।

Shares