আজ বুধবার , ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে কাল্বের ১১তম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত ত্রিশালে দুই মাদক কারবারী আটক- বাউফলে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফ্রান্সে মহানবী(সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে মানববন্ধন ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের শোক প্রকাশ হালুয়াঘাট ও ধোবাউড়ায় পুজা পরিদর্শনে এমরান সালেহ প্রিন্স বরিশাল বিভাগের সেরা সম্পাদক হিসেবে সম্মাননা পেলেন দৈনিক দ্বীপাঞ্চল সম্পাদক ইউটিউবে ঝড় তুললেন ৭ বছরের “জারা” ৯ বৎসর পেরিয়েও হচ্ছেনা হালুয়াঘাটের দুই ইউপি’র নির্বাচন ত্রিশালে এটিএম সিআরএম বুথ এর শুভ উদ্বোধন – উপ নির্বাচন. ইউপি সদস্যসহ আটক ৪ হালুয়াঘাটে পৃথক স্থানে ট্রাক চাপায় ও বিদ্যুৎস্পৃষ্টে দুইজনের মৃত্যু গৌরিপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কুপিয়ে হত্যা হালুয়াঘাটে ইয়াবাসহ আটক-২ সারাদেশে ধর্ষণের প্রতিবাদে হালুয়াঘাটে মানববন্ধন

পুজোর দিনে ডিমের স্বাদে মুখবদল

প্রকাশিতঃ ৮:০২ অপরাহ্ণ | অক্টোবর ০৩, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৩১ বার

অনলাইন ডেস্কঃ ব্রেকফাস্ট থেকে লাঞ্চ কিংবা ডিনার, যে কোনও সময়েই হিট উপকরণ, ডিম। এ খাবার যেমন পকেটসই, তেমনই খাদ্যগুণে ভরপুর।

একঘেয়ে অমলেট বা কষা ডিম ছেড়ে নতুন রেসিপি মন টানলেও সময় সায় দিচ্ছে না? তাতে কী! সময় আর স্বাদের মেলবন্ধনে তাই আজ আপনাদের জন্য রইল ডিমের দু’টি চটজলদি রেসিপি।

এমন কিছু উপকরণ দিয়ে ডিমের এই রান্না, যা সহজেই মেলে। আবার রাঁধতে সময়ও কম লাগে। ডিম কিন্তু এমনিতেও প্রায় সকলের ভাল লাগে। একটু অন্যরকম রান্নায় তাই সহজেই বাজিমাত করা সম্ভব। দেখে নিন কী ভাবে তৈরি করবেন এমন রান্না।

ইলিশ ভাপা তো বাঙালির ঘরে ঘরে জনপ্রিয়। তাহলে সেই সরষে ভাপার অতুলনীয় স্বাদকে স্বাগত জানান ডিমের জগতেও। শিখে নিন ডিম ভাপার চটজলদি রেসিপি।

আরও পড়ুন: মাইক্রো আভেন আছে বাড়িতে? অথচ এগুলো রান্নাই করেননি!

আরও পড়ুন: মাইক্রো আভেনে এই সব রান্না করে দেখেছেন কখনও? না করলে এই পুজোয় ট্রাই করুন

ডিম ভাপা

উপকরণ:

সিদ্ধ করা ডিম: ৪টে

নারকেল কোরা: ৩ টেবিল চামচ

ফেটানো টক দই: ৩ টেবিল চামচ

সর্ষে বাটা: দেড় টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১/২ চা চামচ

স্লাইস করা টম্যাটো (ছোট): ১টি

চেরা কাঁচালঙ্কা: ৩টি

ধনেপাতা কুচি: ১ চা চা্মচ

সরষের তেল: ৩ টেবিল চামচ

নুন: স্বাদমতো

চিনি: ১ চা চামচ

প্রণালী

ধনেপাতা, চেরা কাঁচালঙ্কা বাদে সব উপকরণ একটি বাটিতে ভাল করে মিশিয়ে নিন। সিদ্ধ ডিমগুলি ছুরি দিয়ে একটু করে চিরে দিন। একটি কড়াইতে মশলা-সমেত ডিম ও ১৪ কাপ জল দিয়ে, ঢাকা দিয়ে রান্না করুন মাঝারি আঁচে। যখন দেখবেন বেশ মাখা মাখা হয়ে এসেছে তখন চেরা কাঁচালঙ্কা, ধনেপাতা ও আরও ১ টেবিল চামচ সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতে এই ডিম দারুণ লাগে।

ডিম কষাতে অরুচি? উপকরণে অল্প রদবদল ঘটিয়েই কিন্তু পেয়ে যাবেন নতুন স্বাদের সন্ধান। দেখে নিন নতুন রূপে এগ মশালার রেসিপি।

আরও পড়ুন: বাড়ির হেঁশেলেই তৈরি হোক রেস্তরাঁর খানা

এগ মশালা

উপকরণ:

সিদ্ধ ডিম: ৪টি

পিঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

র‌সুন বাটা: ১ চা চামচ

টম্যাটো পিউরি:১/২ কাপ

কসুরি মেথি: ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ১/২ চা চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

মটরশুঁটি: ১/২ কাপ

কাজু বাটা: ১ চা চামচ

ফ্রেশ ক্রিম: ১/২ কাপ

ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ

সাদা তেল: ২ টেবিল চামচ

মাখন: ১ টেবিল চামচ

চিনি: ১/২ চা চামচ

নুন: স্বাদমতো

প্রণালী

একটি নন স্টিক প্যানে, তেল ও মাখন গরম করুন। সেদ্ধ ডিম হালকা করে নুন ও হলুদ মাখিয়ে অর্ধেক করে কেটে নিন। তেলে ডিমগুলো হালকা করে সাঁতলে নিয়ে সরিয়ে রাখুন। ওই তেলেই পিঁয়াজ ও রসুন বাটা দিয়ে কষতে থাকুন। এরপর একে একে টম্যাটো পিউরি, গরম মশলা, কসুরি মেথি, লঙ্কা গুঁড়ো, মটরশুঁটি, কাঁচালঙ্কা বাটা স্বাদমতো নুন আর চিনি দিয়ে আরও কিছুক্ষণ কষুন।তত ক্ষণই কষুন, যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ছে। মাঝে মাঝে একটু জলের ছিটে দিন যাতে মশলা না পুড়ে যায়। এবার ভেজে রাখা ডিমগুলি কষানো মশলার মধ্যে সাজিয়ে দিন। এরপর ফ্রেশ ক্রিম, কাজুবাটা এবং ধনেপাতা কুচিও দিন। ডিমের সঙ্গে মশলা বেশ মাখো মাখো হয়ে এলে সার্ভিং ডিশে ঢেলে নিন।

পরোটা অথবা পোলাওয়ের সাথে এই রেসিপি বেশ লাগবে। ইচ্ছে হলে খেতে দেওয়ার সময় গরম গ্রেভির উপর ১ চামচ মাখনও দিয়ে দিতে পারেন।

Shares