আজ বুধবার , ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

ময়মনসিংহের ত্রিশালে সাংবাদিক এনামুল ফাউন্ডেশনের ইফতার ও দোয়া মাহফিল মা দিবসের শুভেচ্ছা ময়মনসিংহের এিশালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনায় ইফতার হালুয়াঘাটে আরব আলী ফাউন্ডেশনের উদ্যোগে ৬ শত মানুষ পেল ঈদ উপহার হালুয়াঘাটে রাস্তার দাবিতে মানববন্ধন মর্ডান স্পোটিং ক্লাবের দোয়া ও ইফতার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা কায়েসের ঈদ উপহার সচেতনতা মুলক স্টিকার ও মাস্ক বিতরণ করলো জনপ্রিয় সেচ্ছাসেবী সংঘঠন ত্রিশাল হেল্পলাইন আজ শফিকুল ইসলাম ভাইয়ের মৃত্যুবার্ষিকী খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ত্রিশাল ছাত্রদলের পক্ষ থেকে ইফতার বিতরণ হালুয়াঘাটে কৃষকের ধান কাটলেন এমপি হালুয়াঘাটে কর্মহীন মানুষের মাঝে রুবেলে’র খাদ্য সামগ্রী বিতরণ! করোনাঃ মৃত্যুর মিছিলে ১৫৪ চিকিৎসক বাউফলে ডায়রিয়া আক্রান্তদের মাঝে বিনামূল্যে স্যালাইন বিতরণ বাউফলে টাকা চুরি’র ঘটনাকে কেন্দ্র করে এক যুবককে কুপিয়ে জখম

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

প্রকাশিতঃ ৪:১৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩০৯ বার

আর্ন্তজাতিক ডেস্ক: এ বছরের শেষদিকে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’। ১ লাখ ২০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন এ মসজিদে।

রোববার (২ সে্প্টেম্বর) ফরাসি ভাষায় প্রকাশিত আলমুজাহিদ পত্রিকার সদর দপ্তরে আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা এক সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেন।

ধর্মমন্ত্রী জানান, আকারের দিক থেকে এ মসজিদটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। অর্থাৎ মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে আলজেরিয়া গ্রান্ড মসজিদ।

তিনি আরও বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এ মসজিদের যাবতীয় নির্মাণকাজ শেষ করাই আমাদের লক্ষ্য। তবে কোনো কারণে তা সম্ভব না হলে, ২০১৯ এর শুরুতে উদ্বোধন করতে পারবো বলে আমরা আশা করছি।

মসজিদটি রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে অবস্থিত। মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত। এর মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার। এর রয়েছে আন্ডারগ্রাউন্ড তিন স্তরের গাড়ি পার্কিংয়ে ব্যবস্থা যার আয়তন হবে ১ লাখ ৮০ হাজার বর্গমিটার। এতে ছয় হাজারের বেশি গাড়ি পার্ক করা যাবে।

আরও রয়েছে ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য আলাদা দুটি হল। একটি ১৬,০০০ বর্গমিটারের ১৫০০ আসন সমৃদ্ধ। অন্যটি ১০০ বর্গমি।

টার ও ৩০০ আসন বিশিষ্ট।মসজিদে থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ একটি লাইব্রেরি। একসঙ্গে দুই হাজার পাঠক

এখানে বই পড়তে পারবেন।আলজেরিয়া গ্রান্ড মসজিদ কমপ্লেক্স প্রকল্প বাস্তাবায়নে খরচ হচ্ছে ১.৫ বিলিয়ন ডলার। এর নির্মাণসংক্রান্ত দায়িত্বে রয়েছে একটি চীন কোম্পানি।

প্রসঙ্গত, সুদানের পরই আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র আলজেরিয়া। এর ৪০.৬১ মিলিয়ন জনসংখ্যার প্রায় শতভাগ মুসলিম।

Shares