আজ বৃহস্পতিবার , ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

বাউফলে মাছের পোনা অবমুক্তকরণ বাউফল উপজেলা ও পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কমিটি ঘোষণা বাউফলে ইউএনও’র বিদায়ী সংবর্ধনা নালিতাবাড়ীতে জেলা শিক্ষা অফিসারের বিদ্যালয় পরিদর্শন বাউফলে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বাউফলে ছেলের বিচার চেয়ে বাবা মায়ের সাংবাদিক সম্মেলন বাউফলে জাতীয় মৎস সপ্তাহ শুরু হালুয়াঘাটে বজ্রপাতে মৃত্যু! বাবার লাশের পাশে দেড় বছরের শিশু ‘নুসাইবা’ হালুয়াঘাটে নির্মাণের বছরেই বক্স কালভার্ট ধ্বস! বাউফলে বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্ম বার্ষিকী উপলক্ষে দোয়া-মোনাজাত ভিক্ষের টাকা গণনা করছিলো ভিক্ষুক। ইমাম বাসের চাপায় মৃত্যু ঐ ভিক্ষুকের শোক দিবসে হালুয়াঘাটে বিজিবি’র ত্রাণ বিতরণ বাউফলে সফিউল বারী বাবু’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া-মোনাজাত করোনা টেস্ট করাতে অনিহা হালুয়াঘাটে করোনায় আক্তান্ত হয়ে ৯৬ বছরের বৃদ্ধের মৃত্যু। মোট মৃত্যু-৭

ফেসবুকের পাসওয়ার্ড না দেয়ায় ১৪ মাসের কারাদণ্ড

প্রকাশিতঃ ১০:২৮ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ০২, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৯৮ বার

আর্ন্তজাতিক ডেস্ক:ফেসবুক পাসওয়ার্ড না দেয়ায় এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। যুক্তরাজ্যে এক স্কুলছাত্রী নিহতের তদন্ত চলাকালে সন্দেহভাজন স্টিফেন নিকোলসন নামের এক ব্যক্তিকে কারাদণ্ড দেয় আদালত।

যুক্তরাজ্যে ভিত্তিক গণমাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’র বরাত দিয়ে জানিয়েছে খালিজ টাইমস জানিয়েছে চলতি বছরের ২৬ জুলাই ছুরিকাঘাতে নিহত হয় লুসি ম্যাকহাফ নামের এক ১৩ বছর বয়সী স্কুলছাত্রী। এই ঘটনার আগে নিকোলসন তাকে কোনও মেসেজ পাঠিয়েছিল কিনা দেখতে চেয়েছিল পুলিশ।

দেশটির ‘রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ার অ্যাক্ট’র(আরআইপিএ) অধীনে নিকোলসনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মাদক সম্পর্কিত তথ্য ফাঁস হয়ে যেতে পারে বলে পুলিশকে ফেসবুকের পাসওয়ার্ড দেননি বলে যুক্তি দেখান তিনি।

কিন্তু তার এই যুক্তিকে বিচারক ‘সম্পূর্ণ অনুপযুক্ত’ বলে উল্লেখ করেন এবং মামলার গুরুত্ব বিবেচনা করে তাকে ১৪ মাসের কারাদণ্ড দেন।

আরআইপিএ’র অধীনে দেশটির পুলিশ অপরাধ তদন্তে জনগণকে ফোন ও কম্পিউটারসহ যেকোনও ইলেক্ট্রনিক ডিভাইসের পাসওয়ার্ড দিতে বাধ্য করতে পারে। এক্ষেত্রে কেউ আপত্তি জানালে তা সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। জাতীয় নিরাপত্তা এবং শিশু নির্যাতনের ক্ষেত্রে এটি পাঁচ বছরও হতে পারে।

Shares