আজ মঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

ফেসবুকের পাসওয়ার্ড না দেয়ায় ১৪ মাসের কারাদণ্ড

প্রকাশিতঃ ১০:২৮ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ০২, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৫৬৭ বার

আর্ন্তজাতিক ডেস্ক:ফেসবুক পাসওয়ার্ড না দেয়ায় এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। যুক্তরাজ্যে এক স্কুলছাত্রী নিহতের তদন্ত চলাকালে সন্দেহভাজন স্টিফেন নিকোলসন নামের এক ব্যক্তিকে কারাদণ্ড দেয় আদালত।

যুক্তরাজ্যে ভিত্তিক গণমাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’র বরাত দিয়ে জানিয়েছে খালিজ টাইমস জানিয়েছে চলতি বছরের ২৬ জুলাই ছুরিকাঘাতে নিহত হয় লুসি ম্যাকহাফ নামের এক ১৩ বছর বয়সী স্কুলছাত্রী। এই ঘটনার আগে নিকোলসন তাকে কোনও মেসেজ পাঠিয়েছিল কিনা দেখতে চেয়েছিল পুলিশ।

দেশটির ‘রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ার অ্যাক্ট’র(আরআইপিএ) অধীনে নিকোলসনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মাদক সম্পর্কিত তথ্য ফাঁস হয়ে যেতে পারে বলে পুলিশকে ফেসবুকের পাসওয়ার্ড দেননি বলে যুক্তি দেখান তিনি।

কিন্তু তার এই যুক্তিকে বিচারক ‘সম্পূর্ণ অনুপযুক্ত’ বলে উল্লেখ করেন এবং মামলার গুরুত্ব বিবেচনা করে তাকে ১৪ মাসের কারাদণ্ড দেন।

আরআইপিএ’র অধীনে দেশটির পুলিশ অপরাধ তদন্তে জনগণকে ফোন ও কম্পিউটারসহ যেকোনও ইলেক্ট্রনিক ডিভাইসের পাসওয়ার্ড দিতে বাধ্য করতে পারে। এক্ষেত্রে কেউ আপত্তি জানালে তা সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। জাতীয় নিরাপত্তা এবং শিশু নির্যাতনের ক্ষেত্রে এটি পাঁচ বছরও হতে পারে।

Shares