আজ বৃহস্পতিবার , ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

তারাকান্দায় তক্ষকসহ আটক ৪ জন ভালুকায় সাংবাদিক নিগ্রহের বিচার দাবিতে মানববন্ধন রিফাত হত্যা রায় ৩০ সেপ্টেম্বর ! মিন্নির সাজা হবে কি? টাংগাইল সদরের (বুরো এনজিও) কর্মকর্তা খুন। মতলব উত্তরে আধুনিক প্রযুক্তিতে বীজ উৎপাদন সংরক্ষনে মাঠ দিবস অনুষ্টিত টাংগাইলে জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান লিটন কে কুপিয়ে হত্যা চেস্টা। টাংগাইলে চতুর্থ শ্রেণির (১০) এক শিশুকে ধর্ষণের পর হত্যা। রাঙ্গাবালীতে বিয়ের প্রতিশ্রæতিতে প্রতারণার অভিযোগ, চারজনের বিরুদ্ধে মামলা হালুয়াঘাটে বিজিবি’র পিটুনিতে আহত-১ প্রশ্নবিদ্ধ টি.এইচ.ও ডা. সোহেলী শারমিন! কোটি টাকার দূর্ণীতির নেপথ্যে–? হালুয়াঘাটে নারী সোর্স সুমিসহ ৬ জনের বিরুদ্ধে চাঁদাবাজীর অভিযোগ বাউফলে এক ব্যক্তির চোখ উৎপাটন হালুয়াঘাটে সুমী’র অপকর্ম ফাঁস! প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ ২৪ ঘণ্টায় আরো ৪১ জনের মৃত্যু, শনাক্ত ১৮২৭ রূপগঞ্জ প্রেসক্লাবের স্বঘোষিত সভাপতির হুমকিতে ৫ সাংবাদিক এলাকাছাড়া

ফেসবুকের পাসওয়ার্ড না দেয়ায় ১৪ মাসের কারাদণ্ড

প্রকাশিতঃ ১০:২৮ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ০২, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২২২ বার

আর্ন্তজাতিক ডেস্ক:ফেসবুক পাসওয়ার্ড না দেয়ায় এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। যুক্তরাজ্যে এক স্কুলছাত্রী নিহতের তদন্ত চলাকালে সন্দেহভাজন স্টিফেন নিকোলসন নামের এক ব্যক্তিকে কারাদণ্ড দেয় আদালত।

যুক্তরাজ্যে ভিত্তিক গণমাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’র বরাত দিয়ে জানিয়েছে খালিজ টাইমস জানিয়েছে চলতি বছরের ২৬ জুলাই ছুরিকাঘাতে নিহত হয় লুসি ম্যাকহাফ নামের এক ১৩ বছর বয়সী স্কুলছাত্রী। এই ঘটনার আগে নিকোলসন তাকে কোনও মেসেজ পাঠিয়েছিল কিনা দেখতে চেয়েছিল পুলিশ।

দেশটির ‘রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ার অ্যাক্ট’র(আরআইপিএ) অধীনে নিকোলসনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মাদক সম্পর্কিত তথ্য ফাঁস হয়ে যেতে পারে বলে পুলিশকে ফেসবুকের পাসওয়ার্ড দেননি বলে যুক্তি দেখান তিনি।

কিন্তু তার এই যুক্তিকে বিচারক ‘সম্পূর্ণ অনুপযুক্ত’ বলে উল্লেখ করেন এবং মামলার গুরুত্ব বিবেচনা করে তাকে ১৪ মাসের কারাদণ্ড দেন।

আরআইপিএ’র অধীনে দেশটির পুলিশ অপরাধ তদন্তে জনগণকে ফোন ও কম্পিউটারসহ যেকোনও ইলেক্ট্রনিক ডিভাইসের পাসওয়ার্ড দিতে বাধ্য করতে পারে। এক্ষেত্রে কেউ আপত্তি জানালে তা সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। জাতীয় নিরাপত্তা এবং শিশু নির্যাতনের ক্ষেত্রে এটি পাঁচ বছরও হতে পারে।

Shares