আজ শুক্রবার , ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

বাউফলে সাবেক এমপি শহীদুল আলম তালুকদারের মতবিনিময় সভা হালুয়াঘাটে নবান্নকে ঘিরে পিঠা পুলির উৎসব! কোভিড-১৯ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে মেয়রের আহব্বান বাউফলে তারেক রহমানের জন্মবার্ষিকী পালিত বাউফলে প্রায়তঃ শিক্ষকের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত আত্মহত্যার পরও সূদের টাকার জন্য ফোন! ত্রিশালে সড়ক দূরঘটনায় একজন নিহত চার জন আহত ত্রিশালে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আমতলীতে মাদ্রাসা মাঠে ধান চাষ বরগুনায় ১০ দোকান পুড়ে ছাই হৃদয় হত্যাকাণ্ডে জড়িত প্রত্যেকের ফাঁসি চান পরিবার আইপিএলে ,নিঃস্ব হচ্ছে অনেক পরিবার ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের উদ্যোগে শাহ্ আহসান হাবীব বাবুর জন্ম দিন পালন বরগুনায় সেরা সম্পাদককে সংবর্ধনা বরগুনা বেতাগীর আলোচিত বজলু হত্যা মামলার ২ নম্বর আসামি আটক

চোখ মারা’ নিয়েও আদালতে মামলা! আদালত বললেন, আপনাদের কি আর কোনও কাজ নেই?

প্রকাশিতঃ ১০:১৯ অপরাহ্ণ | আগস্ট ৩১, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৮২ বার

অনলাইন ডেস্কঃ চোখ মারা’ নিয়েও আদালতে? তবে যে সে চোখ মারা নয়, রাতারাতি ভাইরাল হয়ে যাওয়া সেই প্রিয়া প্রকাশ ভারিয়ারের চোখ মারা নিয়ে মামলা করতে গিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়লেন মামলাকারীরা। তীব্র ভর্ৎসনা করে মামলা খারিজ করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ‘আপনাদের কি আর কোনও কাজ নেই’, প্রধান বিচারপতি দীপক মিশ্রর মুখে এমন কথাই শুনতে হয়েছে হায়দরাবাদের দুই ‘মামলাবাজ’কে। শুধু তাই নয়, ভবিষ্যতেও এ নিয়ে আর কোনও মামলা দায়ের করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

মালয়ালি সিনেমা ‘ওরু আদর লভ’ ছবির একটি গানের চোখ মারার দৃশ্য ইন্টারনেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে এ বছরের গোড়ার দিকে। রাতারাতি ইন্টারনেট সেনসেশন হয়ে ওঠেন প্রিয়া। সেই সূত্রেই হায়দরাবাদে পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করেন মুকিথ খান ও জাহিরউদ্দিন আলি খান নামে দুই ব্যক্তি।

মামলাকারীদের যুক্তি ছিল, ‘মাণিক্য মালারায়া পুবি’ গানটি মুসলিম নবি হজরত মহম্মদের প্রথম স্ত্রী খাদিজা বিবির প্রতি ভালবাসার প্রতীক হিসাবে ব্যবহৃত হয়। করলের মালাবার অঞ্চলে এই গানটি মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে জনপ্রিয়। তাই এরকম একটি ধর্মীয় ভাবাবেগ মিশ্রিত গানের অপব্যবহার করা হেয়েছে এবং সেই চোখ মারার দৃশ্যায়ন করায় ইসলাম ধর্মের ভাবাবেগে আঘাত করেছেন প্রিয়া।

সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ডি ওয়াই চন্দ্রচূড় এবং এ এম খানউইলকারের বেঞ্চ গঠিত হয়। মামলা গ্রহণ করা হবে কি না, শুক্রবার তার শুনানির জন্য ওঠে। দু’পক্ষের সওয়াল-জবাব শোনার পর প্রধান বিচারপতি দীপক মিশ্র ধমকের সুরে বলেন, ‘‘মামলা করা ছাড়া কি আর আপনাদের কোনও কাজ নেই?’’

মামলায় বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘এটি শুধুমাত্র একটি গান। এর সঙ্গে ধর্মীয় ভাবাবেগকে আঘাত বা অবমাননা করার কোনও প্রশ্নই নেই। সুতরাং এফআইআর-এ উল্লিখিত ২৫৯এ ধারায় কোনও অপরাধ হয়নি।’’ মামলা খারিজ করে প্রধান বিচারপতির নির্দেশ, ভবিষ্যতেও এ নিয়ে সিনেমার কোনও অভিনেতা-অভিনেত্রী বা প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করা যাবে না।

Shares