আজ রবিবার , ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়াতে পৃথক স্থানে ট্রেনে কাটা পড়ে ২জন নিহত এমপি’র পক্ষে হালুয়াঘাট ধান্য ব্যবসায়ী সমিতির কম্বল বিতরণ ধোবাউড়ায় ট্রাক-হোন্ডা সংঘর্ষে নিহত-২, চালক ও হেলপার আটক বাউফলে ইউপি চেয়ারম্যানের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি হালুয়াঘাটে ঝরে পড়া শিশুরা পাবে শিক্ষার সুযোগ। আসছে শিক্ষক নিয়োগও হালুয়াঘাটে স্বামীর আত্নহত্যা দেখে স্ত্রীও বিষ খায়! দুজনেরই মৃত্যু হালুয়াঘাটে স্বামী-স্ত্রীর আত্নহত্যা রাহেলা হযরত মডেল স্কুলে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি কংশ টিভির পরিবার ও গণমাধ্যম কর্মীদের শ্রদ্ধাঞ্জলী ফুটবল ফাইনাল টুর্নামেন্টে বিজয়ী মধুপুর একাদশ স্পোটিং ক্লাব ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো ময়মনসিংহ জেলার শ্রেষ্ট উপজেলা নির্বাহী অফিসার ত্রিশালের মোস্তাফিজুর রহমান হালুয়াঘাটে পিকনিকের বাস উল্টে আহত-৮ ময়মনসিংহের ত্রিশালে করোনা টিকাদান কর্মসূচির উদ্বোধন

চোখ মারা’ নিয়েও আদালতে মামলা! আদালত বললেন, আপনাদের কি আর কোনও কাজ নেই?

প্রকাশিতঃ ১০:১৯ অপরাহ্ণ | আগস্ট ৩১, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৯৭ বার

অনলাইন ডেস্কঃ চোখ মারা’ নিয়েও আদালতে? তবে যে সে চোখ মারা নয়, রাতারাতি ভাইরাল হয়ে যাওয়া সেই প্রিয়া প্রকাশ ভারিয়ারের চোখ মারা নিয়ে মামলা করতে গিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়লেন মামলাকারীরা। তীব্র ভর্ৎসনা করে মামলা খারিজ করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ‘আপনাদের কি আর কোনও কাজ নেই’, প্রধান বিচারপতি দীপক মিশ্রর মুখে এমন কথাই শুনতে হয়েছে হায়দরাবাদের দুই ‘মামলাবাজ’কে। শুধু তাই নয়, ভবিষ্যতেও এ নিয়ে আর কোনও মামলা দায়ের করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

মালয়ালি সিনেমা ‘ওরু আদর লভ’ ছবির একটি গানের চোখ মারার দৃশ্য ইন্টারনেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে এ বছরের গোড়ার দিকে। রাতারাতি ইন্টারনেট সেনসেশন হয়ে ওঠেন প্রিয়া। সেই সূত্রেই হায়দরাবাদে পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করেন মুকিথ খান ও জাহিরউদ্দিন আলি খান নামে দুই ব্যক্তি।

মামলাকারীদের যুক্তি ছিল, ‘মাণিক্য মালারায়া পুবি’ গানটি মুসলিম নবি হজরত মহম্মদের প্রথম স্ত্রী খাদিজা বিবির প্রতি ভালবাসার প্রতীক হিসাবে ব্যবহৃত হয়। করলের মালাবার অঞ্চলে এই গানটি মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে জনপ্রিয়। তাই এরকম একটি ধর্মীয় ভাবাবেগ মিশ্রিত গানের অপব্যবহার করা হেয়েছে এবং সেই চোখ মারার দৃশ্যায়ন করায় ইসলাম ধর্মের ভাবাবেগে আঘাত করেছেন প্রিয়া।

সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ডি ওয়াই চন্দ্রচূড় এবং এ এম খানউইলকারের বেঞ্চ গঠিত হয়। মামলা গ্রহণ করা হবে কি না, শুক্রবার তার শুনানির জন্য ওঠে। দু’পক্ষের সওয়াল-জবাব শোনার পর প্রধান বিচারপতি দীপক মিশ্র ধমকের সুরে বলেন, ‘‘মামলা করা ছাড়া কি আর আপনাদের কোনও কাজ নেই?’’

মামলায় বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘এটি শুধুমাত্র একটি গান। এর সঙ্গে ধর্মীয় ভাবাবেগকে আঘাত বা অবমাননা করার কোনও প্রশ্নই নেই। সুতরাং এফআইআর-এ উল্লিখিত ২৫৯এ ধারায় কোনও অপরাধ হয়নি।’’ মামলা খারিজ করে প্রধান বিচারপতির নির্দেশ, ভবিষ্যতেও এ নিয়ে সিনেমার কোনও অভিনেতা-অভিনেত্রী বা প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করা যাবে না।

Shares