আজ বুধবার , ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |

শিরোনাম

কোভিড-১৯ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে মেয়রের আহব্বান বাউফলে তারেক রহমানের জন্মবার্ষিকী পালিত বাউফলে প্রায়তঃ শিক্ষকের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত আত্মহত্যার পরও সূদের টাকার জন্য ফোন! ত্রিশালে সড়ক দূরঘটনায় একজন নিহত চার জন আহত ত্রিশালে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আমতলীতে মাদ্রাসা মাঠে ধান চাষ বরগুনায় ১০ দোকান পুড়ে ছাই হৃদয় হত্যাকাণ্ডে জড়িত প্রত্যেকের ফাঁসি চান পরিবার আইপিএলে ,নিঃস্ব হচ্ছে অনেক পরিবার ত্রিশাল অনলাইন প্রেসক্লাবের উদ্যোগে শাহ্ আহসান হাবীব বাবুর জন্ম দিন পালন বরগুনায় সেরা সম্পাদককে সংবর্ধনা বরগুনা বেতাগীর আলোচিত বজলু হত্যা মামলার ২ নম্বর আসামি আটক ত্রিশালে শহীদ বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান সড়ক উদ্বোধন ত্রিশালে বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত

চাহিদার শীর্ষে ৫ ব্র্যান্ডের স্মার্টফোন

প্রকাশিতঃ ১০:০৩ অপরাহ্ণ | আগস্ট ২৯, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২০৪ বার

নিউজ ডেস্ক: সাম্প্রতিক বছরগুলোতে নানা ব্র্যান্ডের নানা মান, দামী-সস্তা স্মার্টফোনে প্রযুক্তি বাজার সরগরম। কোন স্মার্টফোনটি বাজারে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে তা নিয়ে বিভিন্ন প্রযুক্তি পাড়ায় আছে নানামত।

সেটা থাকতেই পারে। তবে স্মার্টফোনে আগ্রহীদের জন্য কোন ফোনগুলো বাজারে কী অবস্থানে আছে তা জানার আগ্রহে কমতি নেই। তেমনি চাহিদার শীর্ষে থাকা ৫টি শ্রেষ্ঠ স্মার্টফোনের সংক্ষিপ্ত পরিচিতি নিয়ে আলোচনা করবো।

শাওমির রেডমি ৪এ,
দেশের বাজারে চীনের অ্যাপল খ্যাত শাওমি রেডমি ৪এ মডেলের স্মার্টফোন। পাঁচ ইঞ্চি ডিসপ্লের স্মার্টফোনটি শক্তিশালী স্ন্যাপড্রাগন ৪২৫ কোয়াড-কোর প্রসেসরের সঙ্গে রয়েছে দুই জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরি।ডিভাইসটিতে রয়েছে ১৩ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা ও অন্যান্য ফিচার। যার দাম রাখা হয়েছে নয় হাজার ৯৯০ টাকা। দেশজুড়ে শাওমির ২১টি অথরাইজড মি স্টোর, শাওমি মনোনীত ৫৮-এর অধিক ডিলার এবং ৮০০-এর অধিক খুচরা বিক্রয় কেন্দ্র থেকে কেনা যাবে। তবে সেসব স্মার্টফোনে দুই বছরের ওয়ারেন্টি পাওয়া যাবে। ফোনটির দাম ৯৯৯০ টাকা।

অপ্পো এফ৭,
স্মার্টফোন কেনার কথা ভাবছেন? সেলফি এক্সপার্ট এন্ড লিডার অপো, বাজারে নিয়ে এসেছে অপো প্রিমিয়াম ক্যাটাগরির এফ সিরিজের নতুন সংস্করণ এফ৭। সেলফি এক্সপার্ট সিরিজের সর্বশেষ সংস্করণ হিসেবে আর্টিফিসিয়্যাল ইন্টেলিজেন্স (এআই) সমৃদ্ধ এই হ্যান্ডসেটটি স্মার্টফোন টেকনোলজিতে নতুন মাত্রা নিয়ে আসতে যাচ্ছে। সেলফি ফটোগ্রাফিকে অনন্য মাত্রা দিতে এআই সমৃদ্ধ অন্যান্য অপারেশনাল ফিচারের সাথে এফ৭ হ্যান্ডসেটটিতে এআই টেকনোলজিকে আরও উন্নত করা হয়েছে। অপ্পো এফ৭ যা থাকছে। স্ক্রিন সাইজ :৬.২৩ ইঞ্চি এফএইচডি + সুপার ফুল স্ক্রিন, রেজ্যুলেশন : (২২৮০ বাই ১০৮০ পিক্সেলস), রিয়ার ক্যামেরা :১৬ মেগাপিক্সেল, এএফ, ফ্রন্ট ক্যামেরা :২৫ মেগাপিক্সেল, রিয়ার ক্যামেরা :১৬ এমপি, অপারেটিং সিস্টেম :কালার ওএস ৫.০, এন্ড্রয়েড ৮.১, সিপিইউ : Octa-core 4 x 2.3GHz ARM, র‍্যাম :৪ জিবি, স্টোরেজ :৬৪ জিবি, ব্যাটারি :৩২০০এমএএইচ, নন রিমুভ্যাবল, সিম কার্ড টাইপ :ডুয়েল সিম ন্যানো-সিম, ৪জি, জিপিএস :সাপোর্টেড। ফোনটির দাম ২৯,৯৯০ টাকা।

স্যামসাং গ্যালাক্সি নোট ৮,
স্যামসাংয়ের গ্যালাক্সি নোট সিরিজটি শুরু থেকেই ব্যবহারকারীদের মন জয় করে আসছে।এই সিরিজের ভক্তরা হ্যান্ডসেটগুলোর প্রতি এতই অনুরাগী যে যখন নোট ৭ ফোনগুলো স্যামসাং ফিরিয়ে নিতে শুরু করে তখন অনেকেই ঝুঁকির পরও জমা দিতে চাননি।তবে সেই ফিরে যাওয়াতে যে নতুন করে বিশ্বজয়ের প্রত্যয় ছিল তা বুঝিয়ে দিল বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। দুনিয়ার সেরা অলরাউন্ডার ফোন যে তারাই আনতে পারে তার প্রমাণ গ্যালাক্সি নোট সিরিজের নতুন সংস্করণ ৮ এ। সুপার অ্যামোলেড ১৪৪০x২৯৬০ পিক্সেল রেজ্যুলেশনের ৬ দশমিক ৩ ইঞ্চি কোয়াড এইচডি ডিসপ্লে, যার ওপরে রয়েছে কর্নিং গোরিলা গ্লাস ৫ ও এইচডিআর১০ কালার দেখানোর সক্ষমতা, ডুয়াল সিম, হাইব্রিড স্লট, স্যামসাং এক্সিনস ৮৮৯৫, ২ দশমিক ৩ গিগাহার্জ স্যামসাং কাস্টমাইজড কর্টেক্স এ৭৩ ও কর্টেক্স এ৫৩ মিলিয়ে ৮টি কোর সমৃদ্ধ প্রসেসর (যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারের জন্য কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ অক্টাকোর প্রসেসর), এআরএম মালি-জি৭২ এমপি২০ জিপিউ (স্ন্যাপড্রাগন সংস্করণে অ্যাড্রিনো ৫৪০ জিপিউ), ৬ গিগাবাইট এলপিডিডিআর৪এক্স র‌্যাম, অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগাট অপারেটিং সিস্টেম, যার ওপর রয়েছে স্যামসাং এক্সপেরিয়েন্স স্কিন, ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ, মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা রয়েছে, সম্পূর্ণ পানি ও ধুলা নিরোধী বডি, ইউএসবি টাইপ সি ৩ দশমিক ১ জেনারেশন ১ পোর্ট, যার মাধ্যমে ডিসপ্লে আউটসহ স্যামসাং ডেস্কটপ এক্সপেরিয়েন্স ব্যবহার করা যাবে, হেডফোন জ্যাক, ৩২বিট ৩৮৪ কিলোহার্জ হাই-ফাই অডিও, ডুয়ালব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫ দশমিক ০, জিপিএস, এনএফসি, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আইরিশ স্ক্যানার, ব্যারোমিটার, হার্ট রেট সেন্সর ও রক্তে অক্সিজেনের পরিমাণ মাপার সেন্সর, পেছনে ডুয়াল ক্যামেরা, যার একটি f/1.7 ও অপরটি f/2.6 অ্যাপার্চারের। দুটিই ১২ মেগাপিক্সেল রেজ্যুলেশনের, অপ্টিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সমৃদ্ধ ও একটি সেন্সরে ২x অপ্টিক্যাল জুম রয়েছে, ৮ মেগাপিক্সেল f/1.7 অ্যাপার্চারের ফ্রন্ট ক্যামেরা, ২১৬০পি ৩০এফপিএস, ১০৮০পি ৬০ এফপিএস, ও ৭২০পি ২৪০ এফপিএস ভিডিও ধারণক্ষমতা, ৩৩০০ এমএএইচ ধারণক্ষমতার ব্যাটারি, ফাস্ট চার্জ সুবিধা, রয়েছে তারবিহীন চি-ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থাও। ফোনটির দাম ৯৪৯০০ টাকা

ভিভো ভি ৯,
সেলফিতে ২৪ মেগাপিক্সেল ক্যামেরায় আরেকটি স্মার্টফোন বাজারে আনলো মোবাইল ফোন প্রস্তুতকারী চীনা প্রতিষ্ঠান ভিভো। ফুল ডিসপ্লের ‘ভিভো ভি৯’-কে বলা হচ্ছে ‘পারফেক্ট শট পারফেক্ট ভিউ’। ফুল ডিসপ্লে ও ফুল এইচডি হ্যান্ডসেটটির পর্দা ৬.৩ ইঞ্চি। ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস ৩। ৪জি ও ৫জি প্রযুক্তি ব্যবহার উপযোগী ‘ভিভো ভি৯’-এ থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এছাড়া রয়েছে ফেস লকিং সুবিধা।
রিয়ার ক্যামেরায় ১৬ মেগাপিক্সেলের সঙ্গে রয়েছে আরো ৫ মেগাপিক্সেল ক্যামেরা, যা ছবিকে করবে আরো প্রাণবন্ত। স্ন্যাপড্রাগন ৬২৬ অক্টাকোর প্রসেসরের সঙ্গে এতে ব্যবহার করা হয়েছে ৬৪ গিগাবাইট রম। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ২৫৬ গিগাবাইট পর্যন্ত। হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড অরিও ৮.১। আর ব্যাটারির ধারণক্ষমতা ৩ হাজার ২৬০ মিলিঅ্যাম্পিয়ার। ওজন মাত্র ১৫০ গ্রাম। পার্ল ব্লাক এবং শ্যাম্পেইন গোল্ড এই দুই রংয়ে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে ‘ভিভো ভি৯’। ফোনটির দাম ২৯৯৯০ টাকা।

নোকিয়া এক্স ৬
চায়নার বিখ্যাত স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া তাদের স্মার্টফোনগুলো এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সঙ্গে উন্মোচন করে গত কয়েক বছরে আবার ধীরে ধীরে নিজেদের গ্রাহকদের মন জয় করতে শুরু করেছে নোকিয়া। মালিকানা বদলালেও ব্র্যান্ডের প্রতি গ্রাহকদের ভালোবাসা এখনো দেখা যাচ্ছে গ্রাহকদের মধ্যে। বিগত কয়েক বছরে নোকিয়া বাজারে এনেছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন। নোকিয়া থ্রি, নোকিয়া ফাইভ, নোকিয়া সিক্স ও নোকিয়া সেভেনসহ অন্যান্য স্মার্টফোনের ব্যাপক জনপ্রিয়তা ও সাফল্যের পর এবার নোকিয়া বাজারে আনল নোকিয়া এক্স ৬ ২০১৮। যদিও ২০১০ সালে নোকিয়া এক্স ৬ বাজারে উন্মোচন করেছিল নোকিয়া যেটা ছিল উইন্ডোজ অপারেটিং সিস্টেম সমৃদ্ধ স্মার্টফোন। এরপর ২০১৮ সালেও এবার নোকিয়া বাজারে আনল নোকিয়া এক্স ৬ ২০১৮। স্ক্রিন সাইজ -৫.৮৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে, রেজুলেশন-১০৮০ x ২২৮০ ও ১৯:৯ রেশিও, রিয়ার ক্যামেরা-১২+৫ মেগাপিক্সেল, সেলফি ক্যামেরা-১৬ মেগাপিক্সেল, প্রসেসর-১.৮ গিগাহার্জ, চিপসেট-কোয়ালকম স্ন্যায়দ্রাগন ৬৩৬, র‍্যাম-৩ জিবি, স্টোরেজ-৩২ জিবি, এক্সপান্ডবলে স্টোরেজ-২৫৬ জিবি, অপারেটিং সিস্টেম-এন্ড্রয়েড ৮.১, ইউজার ইন্টারফেস-এন্ড্রয়েড স্টক ইউ আই, সিম স্লট-ডুয়াল নেনো সিম সাপোর্ট (ফোরজি), নেটওয়ার্ক টেকনোলজি-জিএসএম, কালার-নীল/কালো/ সাদা, ব্যাটারি-৩০৬০ এমএএইচ। ফোনটির দাম ২৫২০০ টাকা।

Shares