আজ শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ ৯৮ দিন কারাভোগের পর নিজ এলাকায় বিএনপি নেতা প্রিন্সকে সংবর্ধনা

শান্তিপূর্ণ আন্দোলনের ওপর সহিংসতা চাপিয়ে দেয়ায় টিআইবির উদ্বেগ, নিন্দা

প্রকাশিতঃ ৯:৪১ অপরাহ্ণ | আগস্ট ০৫, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৩৫৬ বার

অনলাইন ডেস্কঃ নিরাপদ সড়কের দাবিতে সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ আন্দোলনের ওপর ক্রমাগত সহিংসতা চাপিয়ে দেওয়ায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। পরিস্থিতি মোকাবিলায় সূক্ষ্ম রাজনৈতিক প্রজ্ঞা ও সড়ক নিরাপত্তা নিশ্চিতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নের আহ্বান জানিয়েছে টিআইবি। এছাড়া, বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হামলায় জড়িতদের জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছে সংস্থাটি
আজ এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “নিরাপদ সড়ক ও ন্যায় বিচারের দাবিতে শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলন জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এহেন শান্তিপূর্ণ আন্দোলনে কোমলমতি শিক্ষার্থীদের ওপর কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা ও শান্তিপূর্ণভাবে দাবি আদায়ের পরিবেশ নিশ্চিত করা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব। অতএব, প্রজন্মের ব্যর্থতার চ্যালেঞ্জ উত্তরণে শিক্ষার্থীদের আন্দোলন সরকার তথা রাষ্ট্রের অঙ্গীকারের সহায়ক মাত্র।

এক্ষেত্রে, তাদের ওপর পরিকল্পিত হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা সরকারের বাধ্য-বাধকতারই অংশ।”
ড. জামান বলেন, চলমান আন্দোলনকে কেন্দ্র করে সরকারের ঘোষণা শিক্ষার্থীদের মনে  আস্থা সৃষ্টি করতে ব্যর্থ হওয়া এই আন্দোলন অব্যাহত থাকার অন্যতম কারণ। এক্ষেত্রে, সরকারকে রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শীতার সাথে সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে পরিস্থিতি  মোকাবিলা করতে হবে। শিক্ষার্থীদের ওপর কোনো ধরনের বল প্রয়োগ ও ভয়-ভীতি প্রদর্শন থেকে বিরত থেকে তাদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানান ড. জামান।

সংশ্লিষ্টজনদের দীর্ঘদিনের পুঞ্জিভূত গাফিলতিপ্রসূত ব্যর্থতা, আইনের প্রয়োগের অভাব, সুশাসনের ঘাটতি এবং উ”চ পর্যায়ের সিন্ডিকেটসহ বিভিন্ন অনিয়মের বেড়াজালে আবদ্ধ পরিবহন খাতের অরাজকতার অবসানে তরুণ শিক্ষার্থীদের দাবিসমূহের আলোকে সরকারের শীর্ষ পর্যায় থেকে সুনির্দিষ্টভাবে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সময়াবদ্ধ পরিকল্পনার ঘোষণা দিতে হবে। এ প্রসঙ্গে, পরিবহন খাতে শ্রমিক-মালিক সংগঠনের নেতাদের একইসাথে মন্ত্রীত্বের  অবস্থানপ্রসূত স্বার্থের দ্বন্দ্ব অনতিবিলম্বে অবসান করার জন্য ইতোপূর্বে উত্থাপিত আহ্বান পুনর্ব্যক্ত করে ইফতেখারুজ্জামান বলেন, পরিবহন খাতে চলমান সংকট মোকাবিলা ও এ খাতে বাস্তব ইতিবাচক অগ্রগতির জন্য এই স্বার্থের দ্বন্দ্বের অবসানের বিকল্প নেই। একইসাথে, প্রস্তাবিত খসড়া আইন ও পরিবহন নীতিমালা প্রণয়ন প্রক্রিয়ায় সংশ্লিষ্ট সকল অংশীজনের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

এছাড়া, পেশাগত দায়িত্বপালনরত গণমাধ্যমকর্মীদের ওপর নির্লজ্জ হামলায় তীব্র ক্ষোভ প্রকাশ করে এরূপ আত্মঘাতী আচরণ পরিহার করে সরকারের প্রতি তথ্য ও মত প্রকাশের উপযোগী পরিবেশ নিশ্চিতের আহ্বান জানায় টিআইবি।

Shares