আজ বুধবার , ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথে থাকবে-প্রিন্স ডামি নির্বাচন করে গণতন্ত্রকে আইসিইউতে পাঠিয়েছে আওয়ামী লীগ-প্রিন্স বাজারে পণ্যের অগ্নিমূল্যের তাপ তাদের গায়ে লাগেনা-প্রিন্স নালিতাবাড়ীতে প্রেসক্লাবের নির্বাচন, সভাপতি সোহেল সম্পাদক মনির গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আন্দোলন অব্যাহত থাকবে-বিএনপি নেতা প্রিন্স হালুয়াঘাটে বিএনপি নেতা প্রিন্স’র লিফলেট বিতরণ

খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর আদেশ সোমবার

প্রকাশিতঃ ৪:৫১ অপরাহ্ণ | জুন ০১, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪৩৭ বার

অনলাইন ডেস্কঃ কুমিল্লার হত্যা-নাশকতা ও নড়াইলের মানহানির মামলায় জামিন চেয়ে খালেদা জিয়ার করা আবেদনের ওপর  শুনানি হয়েছে। ২৮ মে, সোমবার এ বিষয়ে আদেশ দেওয়া হবে।

২৭ মে, রবিবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মামলাগুলোর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত সোমবার আদেশের জন্য দিন নির্ধারণ করে।

আদালত তার আদেশে বলে, ‘অর্ডার ফর টুমরো।’

নড়াইলে মানহানির মামলার শুনানিতে আদালতে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘জামিনযোগ্য অপরাধে আসামি আবেদন না করলেও আদালত স্বতপ্রণোদিত হয়ে জামিন দিতে পারেন। ঢাকা ল’ রিপোর্ট (ডিএলআর) ৬৮ অনুযায়ী জামিনযোগ্য অপরাধের ক্ষেত্রে জামিন পাওয়া আসামির অধিকার। এ ক্ষেত্রে খালেদা জিয়া জামিন চেয়েছেন, কিন্তু ম্যাজিস্ট্রেট আদেশ দেননি, মামলার নথিগুলো রেখে দিয়েছেন; যা ক্ষমতার অপব্যবহার।’

জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘এই মামলা সংক্রান্ত পূর্বের আদেশগুলো আদালতে দাখিল করা উচিত ছিল। সেগুলো দেওয়া হয়নি।’

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় (নাশকতার) জামিন চেয়ে খন্দকার মাহবুব হোসেন আদালতে বলেন, ‘সরকারি কোনো গাড়ি বা সম্পত্তি ক্ষতিগ্রস্ত হলে ফৌজদারি কার্যবিধির ১৫(৩) ধারায় মামলা করা হয়। কিন্তু এই মামলার বিষয়টি বিশেষ ক্ষমতা আইনে করা হয়নি। এ মামলার মূল বিবেচ্য বিষয় হচ্ছে, কাভার্ডভ্যানে অগ্নিসংযোগের অভিযোগে দায়ের করা মামলা।

এ মামলার অন্যান্য আসামিরা জামিন রয়েছেন। এ সমস্ত বিবেচনায় খালেদা জিয়ার জামিন হতে হতে পারে। ফৌজদারি কার্যাবিধির ৪৯৭ ধারা অনুযায়ী গুরুতর অভিযোগের ক্ষেত্রেও মহিলা, বয়স্ক, অসুস্থ এবং শিশু বিবেচনায় জামিন দেওয়া যাবে, যে ক্ষেত্রে এই আইনে খালেদা জিয়ার জামিন পাওয়ার অধিকার রাখেন।’

গত ২০ মে কুমিল্লা ও নড়াইলের তিন মামলায় জামিন চেয়ে আবেদন করেন খালেদা জিয়া।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন বহাল রাখে আপিল বিভাগ। তবে তার কারামুক্তির জন্য আরও ছয়টি মামলায় জামিন নিতে হবে। পাশাপাশি চারটি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহারের প্রয়োজন রয়েছে। সে অনুযায়ী খালেদা জিয়ার আইনজীবীরা গত বৃহস্পতিবার ঢাকার পৃথক আদালতে দুটি মানহানির মামলায় জামিনের আবেদন করেন। চারটি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহারের আবেদন জানান।

আদালত শুধু নাইকো মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহার করেছে। বাকি আবেদনগুলোর বিষয়ে পরে আদেশ দেওয়া হবে উল্লেখ করে দিন ধার্য করা হয়েছে।

২০১৫ সালে অবরোধ চলাকালে ২ ফেব্রুয়ারি রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপের ফলে সাতজন যাত্রীর মৃত্যু এবং আরও ২৫ থেকে ২৬ জন গুরুতর আহতের ঘটনায় একটি মামলা হয়। এ মামলার অভিযোগপত্রে খালেদা জিয়ার নাম আসে।

একই বছরের ২৫ জানুয়ারি নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে দায়ের হওয়া একটি মামলায়ও খালেদা জিয়াকে আসামি করা হয়।

বিচার চলাকালে এ দুটি মামলায় গত ২৩ এপ্রিল জামিন চেয়ে আবেদন জানালে ৭ জুন দিন ধার্য করা হয়। এ তারিখ এগিয়ে আনার আবেদন জানালে আদালত তা-ও খারিজ করে দেয়।

মুক্তিযোদ্ধাদের নিয়ে বিরূপ মন্তব্য করার অভিযোগে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে নড়াইলে মানহানির মামলা করে স্থানীয় এক মুক্তিযোদ্ধার ছেলে রায়হান ফারুকি ইমাম। মামলাটি নড়াইলের মুখ্য বিচারিক হাকিমের আদালতে বিচারাধীন। চলতি বছরের ১৬ এপ্রিল খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা আবেদন করেন।

আদালতে বিলম্বে শুনানির দিন ধার্য থাকায় তিনটি মামলায় জামিন আবেদন দায়েরের জন্য রবিবার সকালে হাইকোর্টে অনুমতি চান খালেদার আইনজীবীরা। অনুমতি পেয়ে জামিনের আবেদন দাখিল করেন তারা।

Shares