আজ শনিবার , ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ |

শিরোনাম

হালুয়াঘাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু ওজনে ধান বেশী নেয়ার প্রতিবাদে বিক্ষোভ নালিতাবাড়ীতে মাংস বিক্রেতাদের জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত নালিতাবাড়ীতে অগ্নিকাণ্ডে ব্যবসা প্রতিষ্ঠানসহ বসতঘর পুড়ে ক্ষয়ক্ষতি “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত প্রকল্পের পাওনা টাকা দাবী: ইউপি চেয়ারম্যানের নির্দেশে হামলার অভিযোগ “মুক্তিযুদ্ধে হালুয়াঘাট” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত নালিতাবাড়ীর মাদক ব‍্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব হালুয়াঘাটে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শেরপুরে স্বামী পরিত্যক্তা তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ: গ্রেফতার এক নালিতাবাড়ীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন নালিতাবাড়ীতে র‍্যাবের হাতে বিদেশী মদসহ যূবক গ্রেফতার তিনানী বাজার থেকে সয়াবিন তেল জব্ধ,লাখ টাকা জরিমানা নালিতাবাড়ী প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে একজন আটক নালিতাবাড়ীতে গতি রোধ করে গরু ব্যবসায়ীর উপর বিজিবি’র গুলি, আহত তিন

ইতিহাস বলছে জিতবে ফ্রান্স

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ণ | জুলাই ১০, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৯৬ বার

ফুটবলের অন্যতম আদি দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। আরও একবার সেই রোমাঞ্চ দেখার অপেক্ষা। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। মঙ্গলবার রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফরাসি ও রেড ডেভিলরা। তাদের মহারণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

সেই লড়াই দেখার আগে চলুন আমরা দেখি নিই রেকর্ড-পরিসংখ্যানে কে এগিয়ে-

*এখন পর্যন্ত মোট ৭৩বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। জয়ে এগিয়ে বেলজিয়াম। রেড ডেভিলদের জয় ৩০। আর ২৪ ম্যাচে জয়ী ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।

*সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।

*এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিতে খেলতে যাচ্ছে বেলজিয়াম। প্রথমবার ১৯৮৬ আসরে আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

*বাছাইপর্ব মিলিয়ে বিশ্বকাপের শেষ ১০ ম্যাচের সবটিতেই জয়ের মুখ দেখেছে বেলজিয়াম। আর ফ্রান্স জিতেছে শেষ সাতটিতে।

*রাশিয়া বিশ্বকাপে এককভাবে সবচেয়ে বেশি গোল বেলজিয়ামের। এবারের আসরে দলটির মোট গোল ১৪। সেখানে এই বিশ্বকাপের ৯ গোল করেছে ফ্রান্স।

*এবারের বিশ্বকাপে বেলজিয়ামের ২৩ সদস্যের ৯ জনই গোল পেয়েছেন। সর্বোচ্চ গোল রোমেলু লুকাকুর (৪)। ফ্রান্সের হয়ে এবার সর্বোচ্চ গোল আঁতোয়া গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পেরর। দুই ফরোয়ার্ডের গোল ৩টি করে।

*ফাইনালে ওঠার লড়াইয়ে চোখ থাকছে ফ্রান্সের এমবাপ্পে ও গ্রিজম্যানের ওপর। মাঝখানে ত্রাস হতে পারেন পল পগবা। আরও দৃষ্টি থাকছে বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনার ওপর। এই ধ্রুপদী লড়াইয়ে এখন কারা জিতে তাই দেখার বিষয়।

Shares