আজ বুধবার , ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন নালিতাবাড়ীতে শিক্ষক নেতার উপর সন্ত্রাসী হামলার বিচারের দাবীতে আজ মানববন্ধন হালুয়াঘাটের শিমুলকুচি গ্রামে কামাল’র কুলখানি অনুষ্ঠিত হালুয়াঘাটে বৃদ্ধকে নির্যাতনের ঘটনায় চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ হালুয়াঘাটের ট্রলি উল্টে দুই বন্দর শ্রমিকের মৃত্যু, আহত ৬ মাছ ধরার জালে ঢিল ছোড়ায় খুন হন শিশু শিক্ষার্থী সুমন হালুয়াঘাটে ১ম শ্রেণীর শিক্ষার্থীকে কুপিয়ে খুন এমপি’র কাছে নালিশ করায় বৃদ্ধকে পিটিয়েছে চেয়ারম্যান হালুয়াঘাটে প্রতারিত শত শত কৃষক বাউফলে মাছের পোনা অবমুক্তকরণ বাউফল উপজেলা ও পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কমিটি ঘোষণা বাউফলে ইউএনও’র বিদায়ী সংবর্ধনা নালিতাবাড়ীতে জেলা শিক্ষা অফিসারের বিদ্যালয় পরিদর্শন বাউফলে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বাউফলে ছেলের বিচার চেয়ে বাবা মায়ের সাংবাদিক সম্মেলন

ইতিহাস বলছে জিতবে ফ্রান্স

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ণ | জুলাই ১০, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ২৪৬ বার

ফুটবলের অন্যতম আদি দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। আরও একবার সেই রোমাঞ্চ দেখার অপেক্ষা। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। মঙ্গলবার রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফরাসি ও রেড ডেভিলরা। তাদের মহারণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

সেই লড়াই দেখার আগে চলুন আমরা দেখি নিই রেকর্ড-পরিসংখ্যানে কে এগিয়ে-

*এখন পর্যন্ত মোট ৭৩বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। জয়ে এগিয়ে বেলজিয়াম। রেড ডেভিলদের জয় ৩০। আর ২৪ ম্যাচে জয়ী ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।

*সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।

*এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিতে খেলতে যাচ্ছে বেলজিয়াম। প্রথমবার ১৯৮৬ আসরে আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

*বাছাইপর্ব মিলিয়ে বিশ্বকাপের শেষ ১০ ম্যাচের সবটিতেই জয়ের মুখ দেখেছে বেলজিয়াম। আর ফ্রান্স জিতেছে শেষ সাতটিতে।

*রাশিয়া বিশ্বকাপে এককভাবে সবচেয়ে বেশি গোল বেলজিয়ামের। এবারের আসরে দলটির মোট গোল ১৪। সেখানে এই বিশ্বকাপের ৯ গোল করেছে ফ্রান্স।

*এবারের বিশ্বকাপে বেলজিয়ামের ২৩ সদস্যের ৯ জনই গোল পেয়েছেন। সর্বোচ্চ গোল রোমেলু লুকাকুর (৪)। ফ্রান্সের হয়ে এবার সর্বোচ্চ গোল আঁতোয়া গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পেরর। দুই ফরোয়ার্ডের গোল ৩টি করে।

*ফাইনালে ওঠার লড়াইয়ে চোখ থাকছে ফ্রান্সের এমবাপ্পে ও গ্রিজম্যানের ওপর। মাঝখানে ত্রাস হতে পারেন পল পগবা। আরও দৃষ্টি থাকছে বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনার ওপর। এই ধ্রুপদী লড়াইয়ে এখন কারা জিতে তাই দেখার বিষয়।

Shares