আজ সোমবার , ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ |

শিরোনাম

নালিতাবাড়ী উপজেলা নির্বাচনে মোশারফ, ফরিদ, আশুরা বিজয়ী গরীবের আশার বাতিঘর হাজী মোশারফ হালুয়াঘাটে পল্লী বিদ্যুতের খুঁটি পুঁততে গিয়ে মৃত্যু-১, আহত-১ জাতীয় ভাবে”স্বপ্নজয়ী মা” নির্বাচিত হলেন জামালপুর জেলার দেওয়ানগঞ্জের অবিরণ নেছা ৬১০৮ ভোটের ব্যবধানে হামিদ বিজয়ী। শেখ রাসেল ও মনোয়ারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হালুয়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনঃ প্রবীণে প্রবীণে লড়াই এম্বুলেন্সে করে মাদক পাচারকালে ২৪০ বোতল ভারতীয় মদসহ একজন আটক এমপি মাহমুদুল হক সায়েমকে সি.আই.পি শামিমের সংবর্ধনা হালুয়াঘাটে ঈদে বাড়ি ফেরার পথে লাশ হল স্বামীসহ অন্তঃসত্ত্বা স্ত্রী হালুয়াঘাটের স্থলবন্দর দিয়ে ২৭টি পণ্যের আমদানী রপ্তানীর পরিকল্পনা-এমপি সায়েম হালুয়াঘাটে ২৭ হাজার দুস্থ অসহায় পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ১৩ বছর পর পদত্যাগ করলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হালুয়াঘাটে ফেইসবুক গ্রুপে কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ ‘কৃষ্ণনগরের কৃষ্ণকেশীর ‘বেহিসেবি রঙ.. হিমাদ্রিশেখর সরকার হালুয়াঘাট থেকে ফুলপুর পর্যন্ত চার লেনের রাস্তা নির্মাণসহ সড়ানো হচ্ছে অস্থায়ী বাস কাউন্টার

ইতিহাস বলছে জিতবে ফ্রান্স

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ণ | জুলাই ১০, ২০১৮ । এই নিউজটি পড়া হয়েছেঃ ৪৬৩ বার

ফুটবলের অন্যতম আদি দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। আরও একবার সেই রোমাঞ্চ দেখার অপেক্ষা। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। মঙ্গলবার রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফরাসি ও রেড ডেভিলরা। তাদের মহারণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

সেই লড়াই দেখার আগে চলুন আমরা দেখি নিই রেকর্ড-পরিসংখ্যানে কে এগিয়ে-

*এখন পর্যন্ত মোট ৭৩বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। জয়ে এগিয়ে বেলজিয়াম। রেড ডেভিলদের জয় ৩০। আর ২৪ ম্যাচে জয়ী ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।

*সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।

*এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিতে খেলতে যাচ্ছে বেলজিয়াম। প্রথমবার ১৯৮৬ আসরে আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

*বাছাইপর্ব মিলিয়ে বিশ্বকাপের শেষ ১০ ম্যাচের সবটিতেই জয়ের মুখ দেখেছে বেলজিয়াম। আর ফ্রান্স জিতেছে শেষ সাতটিতে।

*রাশিয়া বিশ্বকাপে এককভাবে সবচেয়ে বেশি গোল বেলজিয়ামের। এবারের আসরে দলটির মোট গোল ১৪। সেখানে এই বিশ্বকাপের ৯ গোল করেছে ফ্রান্স।

*এবারের বিশ্বকাপে বেলজিয়ামের ২৩ সদস্যের ৯ জনই গোল পেয়েছেন। সর্বোচ্চ গোল রোমেলু লুকাকুর (৪)। ফ্রান্সের হয়ে এবার সর্বোচ্চ গোল আঁতোয়া গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পেরর। দুই ফরোয়ার্ডের গোল ৩টি করে।

*ফাইনালে ওঠার লড়াইয়ে চোখ থাকছে ফ্রান্সের এমবাপ্পে ও গ্রিজম্যানের ওপর। মাঝখানে ত্রাস হতে পারেন পল পগবা। আরও দৃষ্টি থাকছে বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনার ওপর। এই ধ্রুপদী লড়াইয়ে এখন কারা জিতে তাই দেখার বিষয়।

Shares